এক প্যাকেট দুধের দাম ২১০ টাকা! চিকেন ৮০০ ছুঁইছুঁই, পাকিস্তানের বাজার আগুন

প্রায় দেউলিয়া অবস্থা প্রতিবেশী দেশ পাকিস্তানে। বাজারে আগুন! এক প্যাকেট দুধের দাম হয়ে দাঁড়িয়েছে ২১০ টাকায়। অর্থাৎ ভারতে দুধের এখন যা দাম, তার প্রায় পাঁচ গুণ। অর্থসঙ্কটে ঝুঁকে পড়া পাকিস্তানে অন্যান্য জিনিসপত্রের দাম যেখানে আকাশছোঁয়া, সেখানে শিশুদের খাওয়ার জন্য এই মহার্ঘ দুধ কিনতেও নাকাল হচ্ছেন আম নাগরিকেরা। পাল্লা দিয়ে সমানে ব্যাটিং করছে চিকেনও। এক কিলো চিকেনের দাম পৌঁছেছে ৮০০তে। বোনলেস চিকেনের বিকোচ্ছে ১০০০ থেকে ১১০০ প্রতি কেজি।

গত কয়েক মাস ধরেই আর্থিক সঙ্কটে ন্যুব্জপ্রায় পাকিস্তান। গত কয়েকমাস ধরেই সেখানে আটা, চা, চিনি, দুধ সহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের হাহাকারের ছবি ধরা পড়েছে একাধিক সংবাদ মাধ্যমে। ভর্তুকিযুক্ত আটা পাওয়ার জন্য় সেখানে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে নাগরিকদের। এরকম বিভিন্ন টুকরো টুকরো ঘটনা ঘটে চলেছে পাকিস্তানের আর্থিক দুর্দশাকে কেন্দ্র করে।

গভীর আর্থিক সংকট ঘিরে রয়েছে পাকিস্তান। এর মধ্যে পাকিস্তানকে বড় ধাক্কা দিয়েছে আইএমএফও। পাকিস্তানকে দেওয়া ১.১ বিলিয়ন ডলারের কিস্তি তারা বন্ধ করে দিয়েছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভও ক্রমাগত কমেছে। সর্ব ক্ষেত্রেই মূল্যবৃদ্ধিও তুঙ্গে উঠেছে সেদেশে।

আর এই পরিস্থিতিতেই রোজই নতুন করে কিছু না কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। জনজীবন বিপর্যস্ত। বহুদিন থেকেই পাকিস্তানের রাজনৈতিক জীবন ও সামাজিক জীবন বিপর্যস্ত। সেখানে বন্যায় বহু ক্ষয়ক্ষতি হয়েছে। ইমরানকে ঘিরে রাজনীতির আসরও তপ্ত।

আরও পড়ুন- পঞ্চাশে প্রয়াত অভিনেতা জাভেদ খান অমরোহী, শোকাহত সিনে দুনিয়া

 

Previous articleপঞ্চাশে প্রয়াত অভিনেতা জাভেদ খান অমরোহী, শো**কাহ**ত সিনে দুনিয়া
Next articleসাইকেল চালিয়ে ঢাকায়! প্রেম দিবসে চন্দননগর থেকে শুরু হল যাত্রা