সাইকেল চালিয়ে ঢাকায়! প্রেম দিবসে চন্দননগর থেকে শুরু হল যাত্রা

সাইকেল চড়েই এ পার বাংলা থেকে পৌঁছে যাবেন ও পার বাংলায়। মঙ্গলবার ভালবাসার দিনে হুগলির চন্দননগর থেকে সাইকেল নিয়ে বেরিয়ে পড়লেন একটি দল। তাঁদের গন্তব্য বাংলাদেশের রাজধানী ঢাকা। আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেই উপলক্ষেই সাইকেল নিয়ে ঢাকা রওনা দিল ওই দল।

আপামর বাঙালি ঐদিন মাতৃ ভাষা আন্দোলনের শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ নিবেদন করবেন। তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকা শহরে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি একদল দামাল প্রতিবাদী মানুষ বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার দাবিতে বর্বর পাকিস্তানি সেনাদের তপ্ত বুলেটের সামনে বুক পেতে দিয়েছিলেন, শহীদদের রক্তে ভেসে গিয়েছিল ঢাকার রাজপথ। অবশেষে প্রাণ লড়াইয়ের পর জয় হয়েছিল বাংলার, বাঙালির। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি মেনে নিতে বাধ্য হয়েছিল তদানীন্তন পাকিস্তান সরকার। পরবর্তীকালে এই দিনটি সারা পৃথিবী জুড়ে পালিত হয় মাতৃভাষা দিবস উপলক্ষে। পৃথিবীর যেখানে যত বাঙালি আছে একুশে জুলাই তারা প্রণাম জানায় শহীদদের উদ্দেশ্যে।

এবারের ভারত বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় করতে মঙ্গলবার চন্দননগরের একদল যুবক-যুবতী ঢাকার উদ্দেশ্যে রওনা দিলেন। এদিন সকালে চন্দননগর স্ট্রান্ড থেকে ভাষা শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে তারা রওনা দিলেন ঢাকার পথে। এই পাঁচ দিনে তারা সাইকেল চালিয়ে রানাঘাট গেদে চুয়াডাঙ্গা হয়ে ঢুকবেন বাংলাদেশ, সেখানে কুষ্টিয়ার পাবনা কাশিনাথপুর মানিকগঞ্জ হয়ে বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছবেন। আজকের যাত্রার মুহূর্তে চন্দন নগরবাসীর এই সমস্ত সাইকেল অভিযাত্রীদের হাতে ফুল তুলে তাদের শুভকামনা জানান।

আরও পড়ুন- এক প্যাকেট দুধের দাম ২১০ টাকা! চিকেন ৮০০ ছুঁইছুঁই, পাকিস্তানের বাজার আগুন

Previous articleএক প্যাকেট দুধের দাম ২১০ টাকা! চিকেন ৮০০ ছুঁইছুঁই, পাকিস্তানের বাজার আগুন
Next articleআগামিকাল বিধানসভায় পেশ রাজ্য বাজেট