ICC এর উদ্যোগে শিল্পের বিকাশে সবুজ উন্নয়নের দিশা

জলবায়ু পরিবর্তন শুধুমাত্র আমাদের দেশেই নয়, G-20 শীর্ষ সম্মেলনের একটি প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে।

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (আইসিসি)এর উদ্যোগে কলকাতায় একটি পাঁচতারা হোটেলে  বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হল। আলোচ্য বিষয়বস্তু ছিল ‘সবুজ অর্থনীতি ও তার উন্নয়ন এবং  শিল্পের বিকাশে সাহায্য’।কোভিড- পরবর্তীকালে ভারত দ্রুততম বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হয়েছে, জিডিপি বৃদ্ধির ৩০.৬শতাংশ অর্জন করেছে, যা এখনও অনেক দেশের কাছে  রীতিমতো চ্যালেঞ্জ৷ ভারতীয় অর্থনীতি ফের শক্তিশালী হচ্ছে৷ অসংগঠিত ক্ষেত্র এবং এমএসএমইগুলির(MSME) দ্রুত বৃদ্ধি এবং ব্যবসা করার সরলিকরণের কারণে গত বছরের সরকারি উদ্যোগ অনুসারে, বেশ কয়েকটি আইনি সংস্কারের সাথে ৩৯,০০০ অপ্রয়োজনীয় বিষয়বস্তুগুলি সরানো হয়েছিল।

জলবায়ু পরিবর্তন শুধুমাত্র আমাদের দেশেই নয়, G-20 শীর্ষ সম্মেলনের একটি প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে। এবারের বাজেটে জ্বালানি পরিবর্তনকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সে লক্ষ্য পূরণে ভারত কিছু উল্লেখযোগ্য উদ্যোগ নিয়েছে।

সবুজ বৃদ্ধি একটি সপ্তর্ষি হিসাবে রেকর্ড করা হয়েছে যা ২০৩০ সালের মধ্যে নেট শূন্য কার্বন নির্গমন এবং সারিবদ্ধ জলবায়ু বৃদ্ধি অর্জনে সরকারের প্রতিশ্রুতি পালনে সাহায্য করবে ।

সভায় উপস্থিত ছিলেন  ভূপেন্দর যাদব , ডঃ রাজীব সিং,  মেহুল মোহনকা সহ বিশিষ্টরা। প্রত্যেকেই পুরো বিষয়টির গ্রহণ যোগ্যতা নিয়ে তাদের মতামত জানান। আগামী দিনে এর কার্যকারিতার বিষয়টিও আলোচনায় উঠে আসে।

 

Previous articleভ্যালেন্টাইন্স ডে তে মাড়োয়ারি রিলিফ সোসাইটির পাশে সুপার শক্তি ফাউন্ডেশন
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ