২৪ ঘণ্টা পেরলেও মিলল না নিস্তার! বিবিসির অফিসে ‘সমীক্ষা’ জারি আয়কর দফতরের

তবে এভাবে কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে সংবাদমাধ্যমকে হেনস্থা 'অত্যন্ত পীড়াদায়ক' বলেই মোদি সরকারের সমালোচনা করেছে এডিটরস গিল্ড অব ইন্ডিয়া।

নরেন্দ্র মোদির (Narendra Modi) তথ্যচিত্র (Documentary) ঘিরে বিজেপির (BJP) আপত্তির মধ্যেই বিবিসির (BBC) অফিসে আয়কর দফতরের ‘সমীক্ষা’ ঘিরে তোলপাড় দেশের রাজনীতি। জানা গিয়েছে, মঙ্গলবার রাতভর তল্লাশি চলার পর বুধবারও দিল্লি (Delhi) ও মুম্বাই (Mumbai) অফিসে চলছে আয়কর হানা (Income Tax Raid)। মঙ্গলবারই আয়কর দফতরের আধিকারিকরা সাংবাদিকদের ফোন (Mobile Phone) ও ল্যাপটপ (Laptop) বাজেয়াপ্ত (Seized) করে। যদিও তল্লাশি শুরু হওয়ার ঘণ্টা ছয়েক পরে কর্মচারীদের অফিস থেকে বেরোনোর অনুমতি দেওয়া হয়। তবে তাঁদের প্রত্যেকের ল্যাপটপগুলি (Laptops) স্ক্যান করার পরই মেলে নিস্তার। সূত্রের খবর, কিছু কর্মচারীর সঙ্গে আইটি কর্মকর্তাদের বাকবিতণ্ডা শুরু হয়। পাশাপাশি সংবাদ সংস্থাটির আর্থিক বিষয়ক ইলেকট্রনিক (Electronics) এবং কাগজের নথির প্রতিলিপি করা হচ্ছে।

তবে করফাঁকি মামলায় কারচুপির অভিযোগেই বিবিসির অফিসে সমীক্ষা চালাচ্ছে আয়কর দফতর। উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি করা বিবিসির তথ্যচিত্রকে ভারত সরকারের নিষিদ্ধ করার প্রেক্ষিতে এই আয়কর অভিযান ঘিরে প্রশ্নের মুখে পড়ছে কেন্দ্রীয় সরকারের ভূমিকা। তবে বিবিসির এক সাংবাদিক জানান, তাঁদের ল্যাপটপে লগ ইন করতে বলা হয়। তারপর ডেস্কটপে সার্চ অপশনে গিয়ে TAX শব্দটি লিখে সার্চ করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ বিবিসির দিল্লির দফতরে হাজির হন কমপক্ষে ১৫ জন আয়কর অধিকর্তা। শুরু হয় ‘সমীক্ষা’র কাজ। তবে মঙ্গলবার রাত পেরিয়ে বুধবার সকালেও সেই ‘সমীক্ষা’ শেষ হয়নি। সংবাদ সংস্থা সূত্রে খবর, আয়কর দফতরের আধিকারিকরা বিবিসির আর্থিক বিষয়ক বিভাগের পদাধিকারীদের সঙ্গে কথা বলেন।

তবে বিবিসির অফিসে আয়কর দফতরের ‘সমীক্ষা’ নিয়ে ইতিমধ্যেই তোলপাড় দেশ। বিরোধীদের অভিযোগ, মোদিকে নিয়ে সমালোচনামূলক তথ্যচিত্র তৈরি করারই মাসুল দিতে হচ্ছে ইংল্যান্ডের জাতীয় সংবাদমাধ্যমকে। তবে এভাবে কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে সংবাদমাধ্যমকে হেনস্থা ‘অত্যন্ত পীড়াদায়ক’ বলেই মোদি সরকারের সমালোচনা করেছে এডিটরস গিল্ড অব ইন্ডিয়া।

 

 

Previous articleমুখ্যমন্ত্রীর মুখোমুখি হতে ‘ভয়’! রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ বৈঠক এড়ালেন শুভেন্দু
Next articleরাজ্যের তথ্য কমিশনার হলেন প্রাক্তন ডিজি বীরেন্দ্র, মুখ্যমন্ত্রী-পরীষদীয় মন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত