বাংলাদেশে বিত*র্কে বিশ্বকবি ! মুখে টেপ বইয়ে পেরেক নিয়ে রক্তা*ক্ত ‘গীতাঞ্জলি’

বিশ্বকবির মুখে টেপ আর হাতে ধরে থাকা 'গীতাঞ্জলি'তে রক্তা*ক্ত পেরেক। তাহলে কি কবির বাক স্বাধীনতাকে রোধ করার চেষ্টা হল? বিশ্বকবির কলম রুদ্ধ করে দেওয়ার ভাবনা এলই বা কোথা থেকে? ইতিমধ্যেই এই নিয়ে বিত*র্ক দানা বেঁধেছে।

একুশে ফেব্রুয়ারি ( International Mother Language Day) আসতে আর বেশি দিন বাকি নেই , তার আগেই বিতর্কে বাংলাদেশের (Bangladesh) ভাস্কর্য (Sculpture)। টিএসসিতে রাজু ভাস্কর্যের পাদদেশে স্থাপন করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) একটি ভাস্কর্য (Sculpture)। আর সেই নিয়েই শুরু হয়েছে বিত*র্ক। কারণ সেখানে দেখা গেছে বিশ্বকবির মুখে টেপ আর হাতে ধরে থাকা ‘গীতাঞ্জলি’তে রক্তা*ক্ত পেরেক। তাহলে কি কবির বাক স্বাধীনতাকে রোধ করার চেষ্টা হল? বিশ্বকবির কলম রুদ্ধ করে দেওয়ার ভাবনা এলই বা কোথা থেকে? ইতিমধ্যেই এই নিয়ে বিত*র্ক দানা বেঁধেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (Dhaka University) চারুকলা অনুষদ এবং বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষার্থী এই ভাস্কর্য নির্মাণ করেছেন বলে জানা যায়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) রচিত ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সংগীত। আর সেখানেই কি না এইভাবে বিশ্বকবির ভাস্কর্য ঘিরে বিতর্ক ! বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বিশ্বকবির এই ভাস্কর্যের মাধ্যমে মানুষকে তাঁদের বাক ও মতপ্রকাশে স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতন করার চেষ্টা করা হয়েছে। এই যুক্তির প্রেক্ষিতেও তৈরি হয়েছে আরও এক বিতর্ক। বিদ্বজনেরা বলছেন বারবার বিশ্বকবিকে নিয়ে কেন এত জল ঘোলা? নির্মাণকাজের সঙ্গে যুক্ত শিমুল কুম্ভকার (Shimul Kumbhakar) বলছেন, তাঁরা এমন কিছু তৈরি করতে চেয়েছেন, যা মানুষকে কথা বলতে এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভাবতে বাধ্য করবে। একাধিক বই নিষিদ্ধ করার মতো ঘটনায় মানুষের মুক্তচিন্তা ও স্বাধীন মত প্রকাশ বাধাপ্রাপ্ত হচ্ছে। এর প্রতিবাদ জানাতেই এই ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।

মঙ্গলবারেই ভাস্কর্য স্থাপন করা হলেও, বৃহস্পতিবার মূর্তি সম্পূর্ণ উধাও। কেউ বা কারা তা সরিয়ে নিয়ে গিয়েছেন। সেই স্থানে দেখা গেছে একটি ব্যানার, তাতে লেখা – ‘গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ।’ ফের শুরু নতুন বিতর্ক!

 

Previous articleঅজিদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে হোটেল সমস্যায় ভারতীয় দল
Next articleটুইটারে বিয়ের খবর দিয়ে চমকে দিলেন স্বরা ভাস্কর !