‘স্বচ্ছতা’ নিয়ে প্রশ্ন! আদানি কাণ্ডে বিশেষজ্ঞ কমিটি গঠনের ‘কেন্দ্রীয় শর্ত’ খারিজ সুপ্রিম কোর্টের 

তবে এদিন শীর্ষ আদালতে কেন্দ্র জানায়, মূলত তিনটি শর্তের ভিত্তিতে তারা বিশেষজ্ঞ কমিটি গঠন করতে রাজি। সেগুলি হল কমিটির সদস্য কোন বিশেষজ্ঞরা হতে পারেন, তা ঠিক করবে কেন্দ্রীয় সরকার এবং মুখবন্ধ খামে তা সুপ্রিম কোর্টের কাছে জমা দেবে।

আদানি ইস্যুতে (Adani Issue) দেশের অর্থনীতিতে কী প্রভাব পড়েছে তা খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) কাছে বিশেষজ্ঞ কমিটি গঠনের জন্য একাধিক শর্ত চাপিয়েছিল নরেন্দ্র মোদি সরকার(Narendra Modi Government)। তবে শুক্রবার সেই সমস্ত শর্ত সরাসরি খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (D Y Chandrachud) নেতৃত্বাধীন বেঞ্চ মুখবন্ধ খামে স্পষ্ট জানিয়েছে, বিশেষজ্ঞ কমিটির নাম দেওয়ার শর্ত মানা হলে পুরো প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় থাকবে না।

উল্লেখ্য, হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই দেশের রাজনীতিতে শোরগোল পড়ে যায়। স্বভাবতই মুখ পোড়ে কেন্দ্রের মোদি সরকারের। পাশাপাশি আদানি ইস্যুতে সুপ্রিম কোর্টেও একাধিক প্রশ্নের মুখে জর্জরিত হতে হয় কেন্দ্র এবং সেবিকে। সেই মামলাতেই গত শনিবার বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিলেন প্রধান বিচারপতির বেঞ্চ। এরপর সোমবার সু্প্রিম কোর্টকে কেন্দ্র সাফ জানায়, তিনটি শর্তের ভিত্তিতে তারা বিশেষজ্ঞ কমিটি গঠন করতে রাজি। তবে সেই কমিটির সদস্য কারা হবেন তা মুখবন্ধ খামে সুপ্রিম কোর্টে জমা দিতে হবে। তবে শুক্রবার মামলার শুনানি চলাকালীন এই বিষয়টিতে আপত্তি তোলে সুপ্রিম কোর্ট। স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয় এক্ষেত্রে পূর্ণ স্বচ্ছতা প্রয়োজন। মুখবন্ধ খামে (Sealed Cover) সেই স্বচ্ছতা রক্ষা করা একেবারেই অসম্ভব। আর সেকারণেই খারিজ করে দেওয়া হল কেন্দ্রের সমস্ত শর্ত।

তবে এদিন শীর্ষ আদালতে কেন্দ্র জানায়, মূলত তিনটি শর্তের ভিত্তিতে তারা বিশেষজ্ঞ কমিটি গঠন করতে রাজি। সেগুলি হল কমিটির সদস্য কোন বিশেষজ্ঞরা হতে পারেন, তা ঠিক করবে কেন্দ্রীয় সরকার এবং মুখবন্ধ খামে তা সুপ্রিম কোর্টের কাছে জমা দেবে। পাশাপাশি বিশেষজ্ঞ কমিটির বিচার্য বিষয় ঠিক করবে কেন্দ্রই। পাশাপাশি শেয়ার বাজার নিয়ামক সংস্থা সেবির পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না, এমন কোনও বার্তা যেন জনসাধারণের কাছে না পৌঁছয়, তা নিশ্চিত করতে হবে।

 

 

Previous articleগুপ্তিপাড়ার মুকুটে নয়া পালক ! গুপো সন্দেশের GI স্বীকৃতি সময়ের অপেক্ষা
Next articleদুর্নীতির টাকা গিয়েছে গুজরাট-মধ্যপ্রদেশ-অসমে: মেঘালয় থেকে শাহকে তোপ অভিষেকের