ভূমি*কম্প বিধ্বস্ত তুরস্ককে সাহায্য! প্রকাশ্যে পাকিস্তানের ‘কারসাজি’

বিষয়টি জানাজানি হতেই চরম লজ্জার মুখে পড়তে হয়েছে পাকিস্তানকে। প্রশ্ন উঠতে শুরু করেছে যেখানে নিজেদের বর্তমান অবস্থাই সংকটজনক সেখানে এই ‘প্রীতি’ দেখানোর কী কোনও যৌক্তিকতা রয়েছে কী?

অর্থনৈতিক সমস্যায় (Economical Condition) নিজেরাই জেরবার। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। এমনিতেই বিপর্যস্ত জনজীবন। তার মধ্যেই ফের সংবাদ শিরোনামে উঠে এল পাকিস্তান (Pakistan)। তবে বিষয়টা একটু অন্যরকম। যা শুনলে বেশ খানিকটা অবাক হতে হবে। ঠিক কী ঘটেছে? উল্লেখ্য, তুরস্কের (Turkey) ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। প্রতিবেশী সব দেশই সাধ্যমতো কমবেশি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সেই তালিকায় রয়েছে পাকিস্তানও। কিন্তু সাহায্যের হাত বাড়িয়েও এবার বড়সড় বিতর্কের মুখে পড়তে হয়েছে পাকিস্তানকে।

কিন্তু সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া সত্ত্বেও কেন এমন বিতর্ক তৈরি হল? জানা গিয়েছে, গত বছর পাকিস্তানে ভয়াবহ বন্যা হয়েছিল। সেই সময় বিভিন্ন দেশের তরফে পাকিস্তানকে ত্রাণ পাঠানো হয়েছিল। সূত্রের খবর, তুরস্কের তরফে যে ত্রাণ পাঠানো হয়েছিল, সেই বন্যাত্রাণই এবার পাল্টা তুরস্কে পাঠিয়ে দিয়েছে চির প্রতিদ্বন্দ্বী এই দেশ। আর এমন খবর প্রকাশ্যে এনেছে পাকিস্তানেরই এক সংবাদমাধ্যম। বিষয়টি জানাজানি হতেই চরম লজ্জার মুখে পড়তে হয়েছে পাকিস্তানকে। প্রশ্ন উঠতে শুরু করেছে যেখানে নিজেদের বর্তমান অবস্থাই সংকটজনক সেখানে এই ‘প্রীতি’ দেখানোর কী কোনও যৌক্তিকতা রয়েছে? তুরস্ক থেকে পাওয়া ত্রাণ পাল্টা তাদের ফিরিয়ে দেয়ে আখেরে সেই দেশকেই অপমান করা হয়েছে।

জানা গিয়েছে, ত্রাণ সামগ্রী ভর্তি বাক্সের বাইরের লেখা বদলে দিয়েছিলেন পাকিস্তানের আধিকারিকরা। কিন্তু ভিতরে থাকা ত্রাণ সামগ্রীর যে সমস্ত ছোট ছোট বাক্স ছিল, সেগুলি বদল করতে ভুলে গিয়েছিলেন তাঁরা ৷ তাতেই পাকিস্তানের এই কারসাজি ধরা পড়ে যায়। পাকিস্তানের এই নতুন কীর্তি সামনে আসতেই নেট মাধ্যমে হাসির রোল উঠেছে৷ এমন কি, পাকিস্তানের একটি নিউজ চ্যানেলের অংশও ভাইরাল হয়েছে৷ সেই ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, এমন লজ্জাজনক ঘটনার নিন্দা করা হচ্ছে পাকিস্তানের সংবাদমাধ্যমেও৷ ইন্টারনেটে মজা করে অনেকেই বলছেন, এ যেন দিওয়ালিতে এক বাড়ি থেকে পাওয়া মিস্টির বাক্স নতুন করে প্যাকিং করে অন্য বাড়িতে উপহার দিয়ে দেওয়ার মতো কাণ্ড! আর পাকিস্তানের এই নতুন কীর্তি সামনে আসতেই নেট মাধ্যমে হাসিঠাট্টা শুরু হয়ে গিয়েছে। নেটিজেনরা মজা করে বলছেন, এ যেন দিওয়ালিতে এক বাড়ি থেকে পাওয়া মিষ্টির বাক্স নতুন করে প্যাকিং করে অন্য বাড়িতে উপহার দিয়ে দেওয়ার মতো ঘটনা।

 

 

 

Previous articleমাস্ক পরতে হবে শিশুদের, অ্যা*ডিনো ভাই*রাস নিয়ে গাইডলাইন প্রকাশ রাজ্যের !
Next articleপ্রয়াত বিশিষ্ট সাংবাদিক দেবাশিস ভট্টাচার্য, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী এবং অভিষেকের