অবসরপ্রাপ্ত বিচারপতিদের সুযোগ সুবিধা দেওয়া বন্ধ হোক, মত প্রাক্তন সুপ্রিম বিচারপতির

অবসরের পর বিচারপতিদের সবরকম সুযোগ সুবিধা বন্ধ করা হোক। এই দাবিতেই সরব হলেন সুপ্রিমকোর্টের বিচারপতি দীপক গুপ্ত(Dipak Gupta)। তাঁর দাবি এই সুবিধা দেওয়া বন্ধ হলেই স্বাধীনভাবে কাজ করতে পারবে দেশের বিচার বিভাগ। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) রাজ্যপাল পদে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি এস আবদুল নাজিরকে(S Abdul Najir)। এই প্রেক্ষিতেই এমনটা জানালেন বিচারপতি গুপ্ত।

বিচারপতি নিয়োগ সংক্রান্ত এক আলোচনাসভায় দীপক গুপ্ত বলেন, “আদালতের বিচারপতি ও বিচারকদের জন্য অবসরের পর একাধিক সুযোগসুবিধার ব্যবস্থা রয়েছে। তবে এগুলি বন্ধ করে দেওয়া উচিত। কারণ স্বাধীন বিচারব্যবস্থার সঙ্গে একেবারেই খাপ খায় না এই ব্যবস্থা। সংবিধানকে রক্ষা করার দায়িত্ব বিচারকদেরই। তাই মেরুদণ্ড বিকিয়ে না দিয়ে ন্যায়ের পক্ষে দাঁড়াতে হবে তাঁদের।” শুধু তাই নয় দীর্ঘ দিন ধরে চলতে থাকা কলেজিয়াম বিতর্ক নিয়েও এদিন মুখ খোলেন দীপক তিনি বলেন, “বিচারবিভাগের সঙ্গে কেন্দ্রের সংঘাত অত্যন্ত বিপজ্জনক। এইভাবে চলতে থাকলে ভবিষ্যতে সুপ্রিম কোর্ট পর্যন্ত পৌঁছতেই পারবেন না যোগ্য বিচারকরা।”

উল্লেখ্য, ঐতিহাসিক রাম মন্দির মামলার অন্যতম বিচারপতি এস আবদুল নজির তাঁর অবসরের ৪০ দিনের মাথায় কেন্দ্রের তরফে পুরস্কার পেয়েছেন। অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল হিসেবে তাঁকে নিয়োগ করেছে বিজেপি সরকার। যা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। এপ্রসঙ্গেই দীপক গুপ্তর মত, সংবিধান রক্ষা করতে বিচারপতিদের সুবিধা দেওয়া বন্ধ করতে হবে সরকারকে। সরকারের তরফে এইরকম সুযোগ সুবিধার আশ্বাস দেওয়া হলে স্বাধীনভাবে কাজ করতে পারবেন না বিচারকরা।

Previous articleবুকে ব্যথা অনুভব, জেল থেকে হাসপাতালে গেলেন অনুব্রত
Next articleবাবার জন্য অবিশ্বাস্য কাণ্ড ঘটাল মেয়ে ! ইতিহাস গড়লেন কেরলের কিশোরী