বাবার জন্য অবিশ্বাস্য কাণ্ড ঘটাল মেয়ে ! ইতিহাস গড়লেন কেরলের কিশোরী

আইন অনুযায়ী তার বয়স অঙ্গদানের উপযুক্ত ছিল না বলে প্রাথমিক ভাবে কিছুটা নিরাশ হতে হয় কিশোরীকে। কিন্তু স্কুলপড়ুয়া চেষ্টার কোনও ত্রুটি রাখতে চায়নি। শেষমেশ কেরল হাইকোর্ট থেকে বিশেষ অনুমতি পেয়ে তিনি বাবাকে অঙ্গদান করেন।

যে কোনও মেয়ের কাছেই বাবা তাঁর প্রথম হিরো। বাবার জন্য নিজের সর্বস্ব ত্যাগ করতে পারে সন্তান। এরকমই এক নজিরবিহীন ঘটনা ঘটল কেরলে (Kerala)। বাবার জন্য নিজের লিভারের একাংশ দান (Liver Donations) করেছেন কেরলের দ্বাদশ শ্রেণির পড়ুয়া দেবানন্দা (Debananda)। তাঁর বাবা লিভারের সমস্যায় ভুগছিলেন। বাবাকে সুস্থ করতে গত ৯ ফেব্রুয়ারি নিজের লিভারে একাংশ দান করেছে দেবানন্দা। ইতিহাস সৃষ্টি করেছেন কিশোরী, এমনটাই মত চিকিৎসক মহলের একাংশের।

অঙ্গদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এর মাধ্যমে একজন মানুষ সুস্থভাবে জীবন যাপন করার সুযোগ পায়। দেশের আইন অনুযায়ী প্রাপ্তবয়স্ক বা ১৮ বছর বয়স না হলে অঙ্গদান করা যায় না। তাই ৪৮ বছর বয়সি প্রতীশ লিভারের সমস্যায় জর্জরিত জেনেও কিছু করতে পারছিলেন না নাবালিকা কন্যা। চিকিৎসকেরা ক্যানসারের সম্ভাবনারও কথাও আশঙ্কা করেন। উপযুক্ত দাতার অভাবে প্রতীশ কন্যা দেবানন্দা ঠিক করেন তিনিই লিভারের একাংশ দান করবেন বাবাকে।

আইন অনুযায়ী তার বয়স অঙ্গদানের উপযুক্ত ছিল না বলে প্রাথমিক ভাবে কিছুটা নিরাশ হতে হয় কিশোরীকে। কিন্তু স্কুলপড়ুয়া চেষ্টার কোনও ত্রুটি রাখতে চায়নি। শেষমেশ কেরল হাইকোর্ট থেকে বিশেষ অনুমতি পেয়ে তিনি বাবাকে অঙ্গদান করেন। কিশোরী দেবানন্দার কৃতিত্বকে কুর্নিশ জানাতে অস্ত্রোপচারের সব খরচ মকুব করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। সুস্থ হয়ে উঠুন বাবা, এখন এই প্রার্থনাই করে চলেছেন দেশের সর্বকনিষ্ঠ অঙ্গদাত্রী।

 

Previous articleঅবসরপ্রাপ্ত বিচারপতিদের সুযোগ সুবিধা দেওয়া বন্ধ হোক, মত প্রাক্তন সুপ্রিম বিচারপতির
Next articleকমেছে মাধ্যমিকের পরীক্ষার্থী, ১০ হাজার শিক্ষক নিয়োগ আদৌ প্রয়োজন? প্রশ্ন বিচারপতি বসুর