থেমে গেল মোহিনীআট্টমের ছন্দ, প্রয়াত নৃত্যশিল্পী ডাক্তার কনক রিলে

নাচের প্রতি অগাধ ভালোবাসা এবং টানের জেরেই নাচ নিয়ে নানা সময়ে নানা পরীক্ষা নিরীক্ষা করেছেন কনক। প্রায় আট দশকের নৃত্য কেরিয়ারে একাধিক সম্মানে ভূষিত করা হয়েছে তাঁকে।

প্রয়াত দক্ষিণ ভারতের (South India)কেরলের ধ্রুপদী নৃত্যশৈলীর (Classical dance style) এক অন্যতম শিল্পী ডাক্তার কনক রিলে (Dr. Kanak Rele)। বার্ধক্যজনিত অসুস্থতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পদ্মভূষণ পুরস্কার প্রাপ্ত নৃত্যশিল্পী। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ তাঁর মৃত্যু হয়। অশীতিপর শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ ভারতের শাস্ত্রীয় নৃত্য ঘরানা।

কথাকলিতে পারদর্শী ছিলেন ডাক্তার কনক রিলে। মাত্র ৭ বছর বয়স থেকে গুরু পাঞ্চালি করুনাকর পানিকরের কাছ থেকে কথাকলি নৃত্যের তালিম নিতে শুরু করেন। মুম্বই থেকে ওকালতি পাস করে তিনি উচ্চ শিক্ষার জন্যে পাড়ি দিয়েছিলেন যুক্তরাজ্যে। ছোটবেলায় কলকাতায় বেশ কিছুটা সময় কাটিয়েছেন তিনি। মোহিনীআট্টমকেই ভালোবেসে নিজস্বতার ছোঁওয়া দিয়েছিলেন শিল্পী। নাচের প্রতি অগাধ ভালোবাসা এবং টানের জেরেই নাচ নিয়ে নানা সময়ে নানা পরীক্ষা নিরীক্ষা করেছেন কনক। প্রায় আট দশকের নৃত্য কেরিয়ারে একাধিক সম্মানে ভূষিত করা হয়েছে তাঁকে। ১৯৮৯ সালে পদ্মশ্রী, ২০১৩ সালে পদ্মভূষণ, ২০০৬ সালে কালিদাস সম্মান পেয়েছেন তিনি। তাঁর প্রয়াণে শোকের ছায়া শিল্পী মহলে।

 

Previous articleজেলেই মানিকের ‘সংসার’! 
Next articleপরীক্ষকরাই জানেন না ইংরাজি! হতবাক বিচারপতি গঙ্গোপাধ্যায়