ফের শহরে ইডির হানা! কিসের ভিত্তিতে তদন্ত?

মঙ্গলবার সাতসকালে কলকাতার ভবানীপুর এলাকায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হানা। ই-নাগেটসকাণ্ডে পিজি হাসপাতালের পিছনের দিকে একটি জায়গায় এই তল্লাশি অভিযান চালানো হচ্ছে বলে খবর। মোবাইল অ্যাপ গেম তদন্তে নেমেই এই অভিযান চালানো হয়েছে বলে জানা গিয়েছে ইডির তরফে। তদন্তকারীরা জানিয়েছেন, ভবানীপুরে অনেকের অ্যাকাউন্ট ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সির লেনদেন হত। জানা গিয়েছে, ওই এলাকায় বসবাসকারী নিম্নবিত্তদের অ্যাকাউন্টগুলো ব্যবহার করে বিপুল টাকা লেনদেন করা হয়েছে। গার্ডেন রিচের আমির খানকে জেরা করে যে তথ্য উঠে এসেছে, তার ভিত্তিতেই এই অভিযান চালানো হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:পঞ্চায়েতের আগে রাজ্যে শক্তি বাড়াচ্ছে ইডি, খুলছে নতুন অফিস

গত বছরের সেপ্টেম্বরে শহরে মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগের তদন্তে নামে ইডি। ১০ সেপ্টেম্বর গার্ডেনরিচের শাহি আস্তাবল গলি, পার্ক স্ট্রিট, মোমিনপুরের বন্দর এলাকা, নিউটাউন-সহ শহরের ছ’টি জায়গায় অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

ইডির দাবি, ই-নাগেটস’ নামে একটি গেমিং অ্যাপ তৈরি করে কোটি কোটি টাকা প্রতারণা করেছেন আমির খান। আমিরের বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লক্ষ নগদ উদ্ধার হয়। এ ছাড়া ১৩ কোটি ৫৬ লক্ষ টাকার ক্রিপ্টো মুদ্রাও বাজেয়াপ্ত করে ইডি। পিএমএলএ আইনে মামলা শুরু হয়।আমিরাতে গ্রেফতারের পর তাঁর সঙ্গী রুমেন আগরওয়াল। তাঁর বাড়ি থেকে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় নগদ ১ কোটি ৬৫ লক্ষ টাকা এবং ৪৪.৫টি বিটকয়েন (সেই সময় ভারতীয় মুদ্রায় যার বিনিময়মূল্য ছিল ৭ কোটি ১২ লক্ষ টাকা)। পরে অভিযান চালিয়ে ১৫০.২২ বিটকয়েনও বাজেয়াপ্ত করা হয়।

 

 

Previous articleফের ভূ*মিকম্পে কাঁপল তুরস্ক! ক্ষ*তিগ্রস্ত বেশ কিছু বাড়ি
Next articleঅশান্ত ভূস্বর্গ! পুলওয়ামায় সেনা-জ*ঙ্গি সং*ঘর্ষে নি*কেশ এক জ*ঙ্গি