ভারত সফরে চিনের বিদেশমন্ত্রী, তিব্বতীদের বিক্ষোভে উত্তাল দিল্লি

চিনের বিদেশমন্ত্রীর ভারত(India) সফরকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে উঠল রাজধানী দিল্লি(Delhi)। বুধবার চিনা দূতাবাসের(China Ambassy) সামনে ব্যাপক বিক্ষোভ দেখালেন ভারতে থাকা তিব্বতীরা(Tibetian)। দিল্লি পুলিশের(Delhi Police) তরফে বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা হলে রীতিমতো ধস্তাধস্তি বাধে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের।

চলতি বছরে জি-২০ গোষ্ঠীর সভাপতি পদে রয়েছে ভারত। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার দিল্লিতে বিভিন্ন দেশের বিদেশমন্ত্রীদের বৈঠক হচ্ছে। যেখানে অংশ নিতে ভারতে আসছেন চিনের বিদেশমন্ত্রী কিন গ্যাং। মঙ্গলবার এই সফরের কথা নিশ্চিত করে চিনা বিদেশমন্ত্রক। এই খবর প্রকাশ্যে আসার পরই তেতে ওঠেন ভারতে থাকা তিব্বতীরা। বুধবার চিনা দূতাবাসের সামনে তুমুল বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। পুলিশের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি বাঁধে বিক্ষোভকারীদের। উত্তপ্ত হয়ে উঠে দিল্লি। পরিস্থিতি সামাল দিতে প্রতিবাদীদের অনেককেই আটক করেছে পুলিশ।

উল্লেখ্য, গায়ের জোরে তিব্বত দখল করলেও তিব্বতীদের মন জয় করতে পারেনি চিন। স্বাধীনতার দাবিতে বৌদ্ধ ভিক্ষুদের গায়ে আগুন দেওয়ার ছবি আজও গায়ে কাঁটা দেয়। কয়েকদিন আগেই জানা যায়, বিদ্রোহের আশঙ্কায় লাসার উপর সাঁড়াশি চাপ তৈরি করে ভিক্ষুদের মঠছাড়া করছে কমিউনিস্ট দেশটি। তিব্বতের পার্শ্ববর্তী কুইংহাই প্রদেশের মঠগুলি থেকে বিক্ষুদের তাড়িয়ে দিচ্ছে চিন। আর এর জেরেই চিনের বিরুদ্ধে ক্ষুব্ধ তিব্বতীরা।

Previous articleশিল্পোন্নয়নে নয়া উদ্যোগ, অটোমেটিভ ‘উৎকর্ষ কেন্দ্র’ স্থাপনের পথে রাজ্য
Next articleEntertairment:ক্ষোভে ফুঁসছেন ইয়ামি গৌতম! কেন জানেন?