পথপ্রদর্শক মমতা: বাংলার অনুকরণে মধ্যপ্রদেশে মহিলাদের ১০০০ টাকা দেবেন শিবরাজ

বঙ্গ বিজেপির নেতারা যতই লক্ষ্মীর ভান্ডারের(Lakshmir Bhandar) বিরোধিতা করুন না কেন আদতে বিজেপি(BJP) শাসিত রাজ্যগুলি বাংলার অনুকরণে কোনও খামতি রাখছে না। ২০২৩ সালেই মধ্যপ্রদেশে(MadhyaPradesh) হবে বিধানসভা নির্বাচন(Assembly Election)। আর সেই নির্বাচনকে নজরে রেখে রাজ্যবিধানসভায় বাজেট পেশ করেছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এই বাজেটেই দেখা গেল বাংলার প্রতিচ্ছবি। বাজেটে শিবরাজ সিং চৌহান(Shivraj Singh Chowhan) ঘোষণা করে দিলেন, এখন থেকে রাজ্যের মহিলাদের দেওয়া হবে মাসিক ১ হাজার টাকা। বাংলার অনুকরণে তৈরি হওয়া শিবরাজ্যের নয়া এই প্রকল্পের নাম রাখা হয়েছে “লাডলি বেহেনো”।

চলতি বছরে মধ্যপ্রদেশে হতে চলেছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনকে নজরে রেখে চলতি বাজেটকে ভোট বাজেট হিসেবেই বেছে নিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার বিধানসভা বাজেটে মহিলা ভোটকে গুরুত্ব দিয়ে মধ্যপ্রদেশের অর্থমন্ত্রী জানান, এখন থেকে রাজ্যের মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে মাসিক ১ হাজার টাকা করে দেওয়া হবে। এই খাতে সরকারের তরফে ঘোষণা করা হয়েছে ৭ হাজার কোটি টাকা। এর পাশাপাশি নির্বাচনী ইস্তেহারের ঢঙে সরকারের তরফে জানানো হয়, সরকার রাজ্যের যুবকদের জন্য বছরে ১ লক্ষ চাকরির ব্যবস্থা করবে। পাশাপাশি কৃষকদের ঋণ মুকুব ও পড়ুয়াদের জন্য স্কুটি দেওয়ার কথাও ঘোষণা করা হয় বাজেটে। তবে এই সবকিছুর মাঝেই মহিলা ভোটকে হাতিয়ার করতে শিবরাজের বাংলার প্রকল্প অনুকরণ আলাদাভাবে নজর কেড়েছে।

উল্লেখ্য, ২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে বাংলায় নারী ক্ষমতায়নের লক্ষ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার মাধ্যমে তপসিলি জাতি ও উপজাতি গোষ্ঠীভুক্ত মহিলাদের মাসিক ১০০০ টাকা ও বাকিদের ৫০০ টাকা করে মাসে দেওয়ার ঘোষণা করা হয়। নির্বাচন জয়ের ১ মাসের মধ্যেই জনপ্রিয় সেই প্রকল্প বাস্তবায়িত হয় বাংলায়। যা নিয়ে কম বিরোধিতা করেনি রাজ্য বিজেপির নেতারা। এবার ভোটের আগে বাংলার দেখানো পথে বাংলার প্রকল্প অনুকরন করল বিজেপি শাসিত মধ্যপ্রদেশ।

Previous articleশেষ পর্যন্ত জামিন পেলেন ভাঙড়ের বিধায়ক
Next articleফের মহানগরে টাকার পাহাড়! ট্যাংরায় জালে প্র*তারক