বাস-মিনিবাসে ‘প্যা*নিক’ নয়! মহিলাদের নিরাপত্তায় বড় পদক্ষেপ রাজ্যের 

ইতিমধ্যে পরিকল্পনা কার্যকর করতে পরিকাঠামো গঠনের কাজ জোরকদমে শুরু হয়েছে বলে রাজ্য পরিবহণ সূত্রে খবর। পাশাপাশি জানা গিয়েছে, ডিভাইস বসানোর খরচ কমাতে আরও কয়েকটি সংস্থাকে যুক্ত করতে চায় পরিবহণ দফতর।

মহিলাদের নিরাপত্তা (Women Safety) ইস্যুতে বরাবরই চিন্তাশীল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার সেই পথে হেঁটেই মহিলা ও শিশুদের (Child) নিরাপত্তা বাড়াতে বদ্ধপরিকর রাজ্য সরকার (Government of West Bengal)। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশেই এবার রাজ্যের গণপরিবহণের ক্ষেত্রে এবার কড়া পদক্ষেপ নিচ্ছে নবান্ন (Nabanna)। এবার থেকে সমস্ত বেসরকারি বাস (Bus) ও মিনিবাসে (Mini Bus) বসাতে হবে ভেহিক্যাল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (Vehicle Location Tracking Device)। ইতিমধ্যে রাজ্য পরিবহণ দফতরের তরফে জারি হয়েছে নির্দেশিকাও (Guidelines)। আগামী ৩১ মের মধ্যেই সমস্ত বাস ও মিনিবাসে বসাতে হবে প্যানিক বাটন (Panic Button)। পাশাপাশি পরিবহণ দফতরের তরফে নির্দেশিকায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ মের মধ্যে ডিভাইস না বসালে দেওয়া হবে না গাড়ির ফিটনেস সার্টিফিকেটও (Fitness Certificate)। তবে সরকারের এমন উদ্যোগে খুশি রাজ্যবাসী।

জানা গিয়েছে, দুর্ঘটনার হার কমাতে এবং মহিলা ও শিশুদের নিরাপত্তা বাড়াতেই বিশেষ উদ্যোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পাশাপাশি যে কোনও অবস্থাতেই বাসকে সহজে ট্র্যাকিং করতে এই ডিভাইস বিশেষ সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। যাত্রীরা যেকোনও সমস্যায় পড়লে বাসে থাকা ওই বোতামটি চাপলেই সমস্যার হাত থেকে মিলবে মুক্তি। ইতিমধ্যে পরিকল্পনা কার্যকর করতে পরিকাঠামো গঠনের কাজ জোরকদমে শুরু হয়েছে বলে রাজ্য পরিবহণ সূত্রে খবর। পাশাপাশি জানা গিয়েছে, ডিভাইস বসানোর খরচ কমাতে আরও কয়েকটি সংস্থাকে যুক্ত করতে চায় পরিবহণ দফতর। ইতিমধ্যে সেই মর্মে বিজ্ঞপ্তি জারি হয়েছে বলেও খবর। ইতিমধ্যে ১২টি সংস্থাকে ডিভাইস বসানোর লাইসেন্স দিয়েছে রাজ্য।

তবে প্রথমে ঠিক হয়েছিল আগামী ৩১ মার্চের আগেই সমস্ত বাস ও মিনি বাসে প্যানিক বাটন বসানোর কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু পরে দু’মাস বাড়ানো হয় মেয়াদ।

 

 

Previous article‘পেগাসাস’ ইস্যু তুলে কেমব্রিজ থেকে মোদিকে তোপ রাহুলের
Next article‘পাণ্ডব গোয়েন্দা’র স্রষ্টার প্রয়াণে শো*ক প্রকাশ মুখ্যমন্ত্রীর