টুইটারের পর টেসলা কাঁটা! ‘শনির দশা’ মাস্কের

একদিনে প্রায় ১৯০ কোটি ডলার খুইয়েছেন মাস্ক। আর তার জেরেই ব্লুমবার্গের তালিকায় নেমে এলেন এলন। প্রথম স্থানে উঠে এসেছেন লুই ভিতোঁ কর্তা বার্নার্ড আর্নল্ট। জানা গিয়েছে, বুধবার এক ধাক্কায় টেসলা কোম্পানির ৫ শতাংশ শেয়ার পড়েছে। আর তার জেরেই অন্তত ২০০ কোটি ডলার লোকসান হয়েছে সংস্থার সিইও মাস্কের।

খারাপ সময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না। টুইটারের (Twitter) দায়িত্ব নেওয়ার পর থেকেই একের পর এক বাণে বিদ্ধ হচ্ছেন। কখনও কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত, আবার কখনও সংস্থার কর্মচারীদের উপর নানা বিধিনিষেধ আরোপ করে প্রায় প্রতিদিনই সংবাদ শিরোনামে উঠে আসা। সম্প্রতি এমনই ঘটনা ঘটল। তবে এবার হারালেন শীর্ষস্থান। কিন্তু তার জন্য কোনওভাবেই দায়ী নয় টুইটার। দায় অন্য এক কোম্পানির, সেটির নাম টেসলা (Tesla)। আর তা নিয়েই শোরগোল পড়ে গিয়েছে সব মহলে। দীর্ঘ সময় পর বিশ্বের ধনীদের তালিকায় এক নম্বরে উঠে এসেছিলেন টুইটার কর্তা এলন মাস্ক (Elon Musk)। কিন্তু মাত্র ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই অঘটন। ব্লুমবার্গের (Bloomberg) তালিকায় এবার দ্বিতীয় স্থানে নেমে গেলেন মাস্ক। তবে বিশেষজ্ঞদের অনুমান, টেসলারের পরিবর্তে টুইটারের উন্নতিকল্পেই বর্তমানে বেশি নজর দিয়েছেন মাস্ক। আর যে কারণে তাঁকেই খেসারত দিতে হল।

জানা গিয়েছে, একদিনে প্রায় ১৯০ কোটি ডলার খুইয়েছেন মাস্ক। আর তার জেরেই ব্লুমবার্গের তালিকায় নেমে এলেন এলন। প্রথম স্থানে উঠে এসেছেন লুই ভিতোঁ (Louis Vuitton) কর্তা বার্নার্ড আর্নল্ট (Bernard Arnault)। জানা গিয়েছে, বুধবার এক ধাক্কায় টেসলা কোম্পানির ৫ শতাংশ শেয়ার পড়েছে। আর তার জেরেই অন্তত ২০০ কোটি ডলার লোকসান হয়েছে সংস্থার সিইও মাস্কের। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৪০০ কোটি ডলার। অন্যদিকে লুই ভিতোঁ কর্তার সম্পত্তির পরিমাণ সেই তুলনায় একটু বেশি। তাঁর সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৬০০ কোটি ডলার। সেই কারণেই তিনি বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় একেবারে শীর্ষস্থানে উঠে এসেছেন। তবে দু’দিন আগেই শীর্ষপদ হারিয়েছিলেন আর্নল্ট। কিন্তু মাত্র দু’দিনের ব্যবধানে ফের হারিয়ে যাওয়া জায়গা ফিরে পেলেন তিনি।

এর আগে একাধিকবার মাস্ক জানিয়েছেন, টুইটার কিনতে গিয়ে প্রায় সর্বস্বান্ত হয়ে গিয়েছেন এলন মাস্ক। মাইক্রোব্লগিং (Micro Vlogging) সংস্থাটিতে লাভের মুখ দেখতে চেয়ে বিপুল পরিমাণে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেন। তাও লাভের লাভ কিছুই হয়নি।

 

 

Previous articleবিশ্বটেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অজিরা, ভারতকে পৌঁছাতে জিততেই হবে চতুর্থ টেস্ট
Next articleপরনে গেরুয়া বস্ত্র হাতে রুদ্রাক্ষের মালা, টলিউডে এ কোন বিনোদিনী !