ট্রেনের কোচে বসেই মুড়ি-চপের স্বাদ! বাঙালির ‘মনোরঞ্জনের’ চেষ্টা কেন্দ্রের

জানা গিয়েছে, কেন্দ্রের এই লক্ষ্যপূরণে উদ্যোগী ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন। রেল সূত্রে খবর, আপাতত এই খাবার চালু হচ্ছে দূরপাল্লার সাধারণ মেল ও এক্সপ্রেস ট্রেনগুলিতে।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Loksabha Election)। আর সেকারণেই দেশবাসীর মন ছুঁতে দুরপাল্লার ট্রেনে রকমারি খাবার পরিবেশনের উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার (Central Government)। বিহারবাসীর অত্যন্ত প্রিয় লিট্টি ও চোখা দেওয়ার ঘোষণা আগেই করেছিল ভারতীয় রেল আর এবার বাঙালির জন্য বড়সড় ঘোষণা। এবার থেকে সব মরসুমেই বাংলা থেকে যাতায়াতকারী ট্রেনগুলিতে মিলবে বাঙালির প্রিয় ঝাল মুড়ি (Jhal Muri) ও আলুর চপ (Aloor Chop)। হ্যাঁ, ঠিকই শুনেছেন এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় রেলের (Indian Railways) তরফে। মূলত, রাজ্যের চাহিদা অনুযায়ী পৃথক স্বাদের আঞ্চলিক খাবারগুলিই এবার থেকে দেওয়া হবে ট্রেনে।

জানা গিয়েছে, কেন্দ্রের এই লক্ষ‌্যপূরণে উদ্যোগী ইন্ডিয়ান রেলওয়ে ক‌্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (IRCTC)। রেল সূত্রে খবর, আপাতত এই খাবার চালু হচ্ছে দূরপাল্লার সাধারণ মেল ও এক্সপ্রেস ট্রেনগুলিতে। পরবর্তী ক্ষেত্রে রাজধানী (Rajdhani), শতাব্দী (Shatabdi), দুরন্ত এক্সপ্রেসের(Duronto Ecpress) মতো ট্রেনগুলিতেও এমন ব্যবস্থা চালু করা হবে। আইআরসিটিসি সূত্রে খবর, বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ‘আ-লা-কার্টে’ মেনু হিসাবেই এগুলিকে রাখা হয়েছে। সংস্থার তালিকায় দেখা যাচ্ছে, চিকেন কাটলেটের দাম রাখা হয়েছে ৮০ টাকা। সঙ্গে থাকবে দু’স্লাইস ব্রেড এবং বাটার চিপলেট। আলুর চপও দেওয়া হবে দুটো করে। সঙ্গে মিলবে ঘুগনিও। তবে এর দাম রাখা হয়েছে ৪০ টাকা। ১০০ গ্রাম ঝালমুড়ির দাম ধরা হচ্ছে ৩০ টাকা। কিন্তু প্রতিটির মূল্যই জিএসটি (GST) সমেত মেটাতে হবে যাত্রীদের।

জানা গিয়েছে, মোট ১৫টি খাবারকে বিভিন্ন জোনে চালু করার ব্যাপারে সুপারিশ করা হয়েছে। বিভিন্ন জোনে খাবারের মধ্যে চপ কিংবা ঝালমুড়ি ছাড়াও রয়েছে ভেজ প্যাটিস, পিঁয়াজি, কচুরি, বড়া পাও, পেস্ট্রি, খিচুড়ি, রাইস ডালমা, চিকেন মোমো, স্প্রিং রোল প্রভৃতি। ইতিমধ্যে ট্রেনগুলিতে খাবার বিক্রির জন‌্য একটি সংস্থার সঙ্গে রেল চুক্তিবদ্ধ হয়েছে বলে খবর।

 

 

 

Previous articleপ্রতিটা নির্বাচনই আমাদের অগ্নিপরীক্ষা: নিরপেক্ষতার প্রশ্নে মন্তব্য মুখ্য নির্বাচন কমিশনারের
Next articleঅস্কার মঞ্চে ‘নাটু নাটু’র ঝলক দেখাবেন গটলিব ! বাড়ছে উন্মাদনা , তৈরি দীপিকা