ফের সুপ্রিম কোর্টে পিছল রাজ্যের DA মামলার শুনানি

রাজ্যের DA মামলার শুনানি ফের পিছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। ১৫ মার্চ এই শুনানি হওয়ার কথা থাকলেও সেটা ২১ তারিখ হতে পারে সূত্রের খবর। ‘আফটার নোটিশ মিসলেনিয়াস ম্যাটার’ এই সংক্রান্ত সব মামলার শুনানি ওই দিন পর্যন্ত পিছিয়ে দিয়েছে শীর্ষ আদালত। ফলে অন্যান্য মামলার সঙ্গেই পিছিয়ে গেল রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা সংক্রান্ত মামলাটিও।

রাজ্যের DA মামলা প্রথমবার শুনানির জন্য সুপ্রিম কোর্টে ওঠে গত বছর ৫ ডিসেম্বর। সেই শুনানি পিছিয়ে ১৪ ডিসেম্বর করা হয়। মামলা শুনানির জন্য নতুন ডিভিশন বেঞ্চও গঠন করা হয়। দুই বাঙালি বিচারপতি হৃষীকেশ রায় এবং দীপঙ্কর দত্ত ছিলেন সেই বেঞ্চে। কিন্তু কিছু মন্তব্যের প্রেক্ষিতে মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি দীপঙ্কর দত্ত। ফলে মামলার শুনানি আবার পিছোয়। জানুয়ারির ১৬ মামলার পরবর্তী শুনানির দিন ঠিক হয়। কিন্তু সেই দিন রাজ্যের পেশ করা হলফনামায় ত্রুটি থাকায় মামলা হয়নি। ফের ১৫ মার্চ শুনানির দিন ধার্য করা হয়। কিন্তু সেই দিনও হবে না শুনানি। এবার ২১ তারিখ হতে পারে বলে সূত্রের খবর।

কলকাতা হাই কোর্ট রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয়। ২০২২ সালের মে মাসের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য। তাদের যুক্তি, এই নির্দেশ মেনে মহার্ঘ্যভাতা দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা খরচ হবে, যা রাজ্যের পক্ষে দেওয়া কঠিন। এর মধ্যেই এই বাজেটে সরকারি কর্মীচারীদের ডিএ ৩ শতাংশ বৃদ্ধি করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বকেয়া ডিএ-এর দাবিতে লড়াই চালাচ্ছে কিছু কর্মী সংগঠন। এই পরিস্থিতিতে শীর্ষ আদালতের রায়ের দিকে তাকিয়ে সবপক্ষ।

Previous articleবিশ্ব কিডনি দিবসে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ কলকাতার অভিনব উদ্যোগ
Next articleগ্রুপ সি পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ কমিশনের, দেখলে চমকে যাবেন!