আদানি গোষ্ঠীকে বিপুল টাকা ঋণ দিয়েছে LIC, টাকার অঙ্ক প্রকাশ্যে আনলেন নির্মলা

সাধারণ মানুষের সঞ্চয়ের টাকা কি ঝুঁকির মুখে? আদানি গোষ্ঠীর(Adani Group) শেয়ারে এলআইসির(LIC) বিনিয়োগ নিয়ে আগেই উঠেছিল এই প্রশ্ন। এবার আরও বড় রিপোর্ট প্রকাশ্যে আনলেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমন(Nirmala Sitaraman)। সংসদে কেন্দ্রীয় মন্ত্রী জানালেন আদানি গোষ্ঠীকে বিপুল টাকা ঋণ দিয়েছে দেশের সাধারন মানুষের অন্যতম সঞ্চয়ের জায়গা LIC। আদানিকে ঋণ দেওয়ার পর থেকেই এলআইসির শেয়ার ও লোন পোর্টফোলিও নিয়ে মতবিরোধ তৈরি হয়েছে সংসদে। এই ঋণ নিয়ে সরব হয়েছে বিরোধী সাংসদরা।

সোমবারই আদানি গোষ্ঠীতে LIC-ঋণ নিয়ে তথ্য প্রকাশ্যে এনেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একটি প্রশ্নের লিখিত উত্তর দেওয়ার সময় তিনি জানান, আদানি গোষ্ঠীর কোম্পানিগুলিতে LIC-র ঋণের পরিমাণ ৫ মার্চ ৬,১৮৩ কোটি টাকায় নেমে এসেছে। ৩১ ডিসেম্বর ২০২২-এ এই পরিমাণ ছিল ৬,৩৪৭ কোটি টাকা। অর্থমন্ত্রী আরও জানান, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন জানিয়েছে, ৩১ ডিসেম্বর ২০২২ ও ৫ মার্চ ২০২৩তে আদানি গোষ্ঠীর কোম্পানিগুলির কাছে LIC-র ঋণের পরিমাণ ছিল যথাক্রমে ৬,৪৪৭.৩২ কোটি ও ৬,১৮২.৬৪ কোটি টাকা।

সংসদ অধিবেশনে বিরোধীদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, আদানি গ্রুপের আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনের সর্বোচ্চ ৫,৩৮৮.৬০ কোটি টাকার এক্সপোজার রয়েছে। একইভাবে, আদানি পাওয়ার মুন্দ্রার কাছে ২৬৬ কোটি টাকা, আদানি পাওয়ার মহারাষ্ট্র লিমিটেড ফেজ-১ এর কাছে ৮১.৬০ কোটি টাকা, আদানি পাওয়ার মহারাষ্ট্র লিমিটেড ফেজ-৩ এর এক্সপোজার রয়েছে ২৫৪.৮৭ কোটি টাকা, রায়গড় এনার্জি জেনারেশন লিমিটেডের ৪৫ কোটি টাকা ও রায়পুর এনারজেন লিমিটেডের ১৪৫.৬৭ কোটি টাকার এক্সপোজার রয়েছে।

Previous articleঅস্কারে নেই রেড কার্পেট ! চমকে উঠলেন তারকারা
Next articleকথায় কথায় চাকরি খাবেন না, অন্যায় হলে কড়া ব্যবস্থা নিন: চাকরিহারাদের পাশে মুখ্যমন্ত্রী