স্বাস্থ্য ক্ষেত্রে ঢালাও উন্নয়ন, প্রায় ২০০ কোটি টাকার বিশেষ অনুদান রাজ্য সরকারের

জনমুখী কোন কোন কাজে টাকা জরুরি সম্প্রতি তার একটি তালিকা অর্থদফতরে পাঠিয়েছিল মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন। সেইমতো ১৯৬ কোটি টাকা অধিক বিশেষ মঞ্জুর করেছে অর্থ দফতর।

স্বাস্থ্য ক্ষেত্রে ঢালাও উন্নয়নের লক্ষ্যে প্রায় ২০০ কোটি টাকার বিশেষ অনুদান দিচ্ছে রাজ্য সরকার। ওই অর্থে বিভিন্ন মেডিক্যাল কলেজ (Medical College), জেলা বা মহকুমা হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতালগুলির (Super Special Hospital) আধুনিকীকরণের কাজ হবে। তৈরি হবে কয়েকটি নার্সিং হস্টেল।

রাজ্যজুড়ে স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে। এই কাজগুলি যাতে আর্থিক কারণে ব্যাহত না হয় সেই কারণেই এই অনুদান। জনমুখী কোন কোন কাজে টাকা জরুরি সম্প্রতি তার একটি তালিকা অর্থদফতরে পাঠিয়েছিল মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন। সেইমতো ১৯৬ কোটি টাকা অধিক বিশেষ মঞ্জুর করেছে অর্থ দফতর।

সূত্রের খবর, এসএসকেএম-এর আউটডোর, নেফ্রোলজি বিভাগ, ক্যান্সার চিকিৎসার লাইন্যাক মেশিন বসানো, প্রাইভেট কেবিন তৈরিতে সাড়ে ১৬ কোটি টাকার বকেয়া এখনই মেটানো প্রয়োজন। এসএসকেএম-এই ক্যান্সার হাব, স্পোর্টস মেডিসিন, পালমোনারি মেডিসিন বিভাগের উন্নয়নে প্রয়োজন ১৭ কোটি ৪০ লক্ষ টাকা। প্রয়োজন হৃদরোগ চিকিৎসার ক্যাথল্যাব বসাতে জরুরি ভিত্তিতে ১৬ কোটি টাকা। এনআরএস-এর মাইক্রো বায়োলজি বিভাগ, সি আর্ম মেশিন বসানো-সহ নানা ক্ষেত্রে ১৩ কোটি ৬৭ লক্ষ টাকা প্রয়োজন। রামপুরহাট মেডিক্যাল কলেজের মাদার অ্যান্ড চাইল্ড হাবের জন্য প্রয়োজন ১০ কোটি টাকা। ৪১টি সুপার স্পেশালিটি হাসপাতালের উন্নয়নে চাই ১৩ কোটি ৩৬ লক্ষ টাকা।

এর পাশাপাশি সাঁইথিয়ায় গ্রামীণ হাসপাতালের উন্নয়ন, আমতায় ২৪০ বেডের প্রস্তাবিত হাসপাতাল, বসিরহাটে জিএনএস নার্সিং হস্টেল নির্মাণ-সহ একগুচ্ছ কাজে বিপুল অর্থ প্রয়োজন।

 

 

 

Previous articleফের সিবিআই তলবে হাজিরা ‘কালীঘাটের কাকুর’ !
Next articleবলিউডে বিষাদ, প্রয়াত বর্ষীয়ান অভিনেতা সমীর খাখর