ড্রাই ক্লিনিংয়ের রাসায়নিক থেকেই না*র্ভের সমস্যা ! প্রকাশ্যে চা*ঞ্চল্যকর রিপোর্ট

পরীক্ষায় দেখা গেছে রাসায়নিকটি উচ্চ মাত্রায় মস্তিষ্কে প্রবেশ করতে পারে, যার ফলে কোষের মাইটোকন্ড্রিয়াকে ক্ষ*তিগ্রস্ত হতে পারে। সেক্ষেত্রে স্নায়বিক বিকাশ (Neurological Growth) ব্যাহত হওয়ার আশ*ঙ্কা রয়েছে বলেও জানাচ্ছেন গবেষকরা।

নিত্যদিন ড্রাই ক্লিনিংয়ে (Dry Cleaning) ব্যবহৃত রাসায়নিক (Chemical Trichloroethylene ) থেকে মস্তিষ্কের চূড়ান্ত ক্ষতির (Brain Hemorrage) আশঙ্কা করছেন গবেষকরা। চিকিৎসকদের মতে নার্ভের কঠিন সমস্যা হতে পারে এই রাসায়নিক ব্যবহারের ফলে। ডোপামিন (Dopamine) নিঃসরণ কমে যাওয়ায় সেন্ট্রাল নার্ভাস সিস্টেম (Central Nervous system) ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে। এমনকি সারা জীবনের মতো ক্ষতিগ্রস্ত হতে পারে স্নায়ু কোষ! সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। মার্কিন গবেষকরা বলছেন রাসায়নিক ট্রাইক্লোরিথিলিন (TCE) হল একটি বহুল ব্যবহৃত দ্রাবক। মিলিটারি ক্ষেত্র থেকে শুরু করে এবং চিকিৎসা অ্যাপ্লিকেশনের পাশাপাশি পেইন্ট অপসারণ, ইঞ্জিন পরিষ্কার ইত্যাদি কাজের ক্ষেত্রে এই দ্রাবক ব্যবহার করা হয়ে থাকে। আর এখানেই লুকিয়ে আছে পারকিনসন্স রোগের (Parkinson’s disease) ঝুঁকি, সতর্কবার্তা বিজ্ঞানীদের।

পারকিনসন্স (Parkinson’s disease) আসলে কী?

এটা হল কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের একটি রোগ যা মানুষের দৈহিক আচরণগত গতিপ্রকৃতির অস্বাভাবিক পরিবর্তন ঘটায়। এই রোগের ফলে যখন তখন দেহে কম্পন অনুভূত হয়। মস্তিষ্কে স্নায়ু কোষের ক্ষতির কারণে ডোপামিনের মাত্রা অত্যন্ত কমে যায় ।

মার্কিন যুক্তরাষ্ট্রের রচেস্টার মেডিক্যাল সেন্টারের (Rochester Medical Center, USA) গবেষকরা জানিয়েছেন ড্রাই ক্লিনিংয়ে ব্যাপকভাবে ব্যবহৃত রাসায়নিক ট্রাইক্লোরিথিলিন (TCE) এই অবস্থার জন্য দায়ি। যদিও সত্তরের দশক থেকে এর ঘরোয়া ব্যবহার কমে গেছে, কিন্তু TCE এখনও স্পট ড্রাই ক্লিনিং জনিত কাজে ব্যবহার করা হয়। এই রাসায়নিক পারকিনসন্স রোগের সঙ্গে যুক্ত কিনা তা জানতে একটি ইঁদুরের ওপর পরীক্ষা চালান গবেষকরা। সেক্ষেত্রে পরীক্ষায় দেখা গেছে রাসায়নিকটি উচ্চ মাত্রায় মস্তিষ্কে প্রবেশ করতে পারে, যার ফলে কোষের মাইটোকন্ড্রিয়াকে ক্ষতিগ্রস্ত হতে পারে। সেক্ষেত্রে স্নায়বিক বিকাশ (Neurological Growth) ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানাচ্ছেন গবেষকরা।

 

Previous articleগরু পাচার মামলায় ইডির তলব! দিল্লি যাওয়া প্রসঙ্গে কী বললেন জাকির হোসেন?  
Next articleমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলায় পিছু হটলেন বিকাশ