সিকিমে স্নো-ফল ! বরফের বি*ভ্রাটে বিপাকে পর্যটকরা

গত শনিবার বিকেল থেকেই সিকিমের আবহাওয়া খারাপ হতে থাকে। বিকেলের দিক থেকেই পূর্ব সিকিমের এই নাথুলা ও ছাঙ্গু লেকে তুষারপাত শুরু হয়।আটকে পড়েন প্রায় হাজারেরও বেশি পর্যটক।

বরফ দেখতেই পর্যটকদের সিকিমে ছুটে যাওয়া আর এবার সেই বরফের জন্যই বিপাকে পড়তে হল পর্যটকদের। আজ শুক্রবার ব্যাপক তুষারপাতের (Snow Fall) কারণে ছাঙ্গু লেকের (Changu Lake)পারমিট বন্ধ করল প্রশাসন। পাশাপাশি নাথুলা ও বাবা মন্দিরে যাওয়ার রাস্তায় পারমিট দেওয়া বন্ধ রাখল সিকিম প্রশাসন (Sikkim Government)। ফলে সিকিম ঘুরতে যাওয়া পর্যটকদের আটকে যেতে হল শিলিগুড়িতেই (Siliguri)।

গত শনিবার বিকেল থেকেই সিকিমের আবহাওয়া খারাপ হতে থাকে। বিকেলের দিক থেকেই পূর্ব সিকিমের এই নাথুলা ও ছাঙ্গু লেকে তুষারপাত শুরু হয়।আটকে পড়েন প্রায় হাজারেরও বেশি পর্যটক। বরফাবৃত ১৫ কিমি রাস্তার মধ্যে আটকে যায় ২০০-এর বেশি গাড়ি। সেনার সাহায্যে শুরু হয় উদ্ধার কাজ। তখন থেকেই প্রশাসনের তরফে কয়েকদিনের জন্য পর্যটকদের পাস দেওয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। মার্চের শুরুতেই ব্যাপক তুষারপাত সিকিমে। বরফের চাদরে ঢেকেছে ছাঙ্গু লেক, নাথুলা। কিন্তু সেইসব আর চাক্ষুষ করা হচ্ছে না পর্যটকদের। স্বাভাবিক ভাবেই কিছুটা মন খারাপের মেজাজ উত্তরে। জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত থেকেই লাগাতার তুষারপাত হচ্ছে সিকিমে (Sikkim)। রাস্তায় কয়েক ইঞ্চি বরফের স্তর জমা হয়ে রয়েছে। যেকারণে সেখান দিয়ে কোনওভাবেই গাড়ি চলাচল সম্ভব নয়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবারও ওই এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ফলে শনিবারও বন্ধ থাকতে পারে সিকিমের এই রুট। হিমালয়ান হসপিট্যালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট – এর (Himalayan Hospitality and Tourism Development) তরফ থেকে জানান হয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী সপ্তাহে নতুন করে রোড পারমিট দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। তবে এখনই কিছু বলা সম্ভব নয়।

 

Previous articleনজরে পঞ্চায়েত: বীরভূমের দায়িত্ব নিজের কাঁধে নিলেন মমতা, সংখ্যালঘু সেলে মোশারফ
Next articleছেলের গলায় ফাঁ*স! ব্যালকনি থেকে ম*রণঝাঁপ মায়ের