দেশে স্কুলছুট ছাত্রীর তালিকায় শীর্ষে যোগী ও মোদির রাজ্য, প্রকাশ্যে কেন্দ্রের রিপোর্ট

স্কুলছুট পড়ুয়াদের(School drop out student) তালিকায় দেশের মধ্যে শীর্ষে রয়েছে বিজেপি শাসিত উত্তর প্রদেশ(Uttar Pradesh)। সম্প্রতি এমন তথ্য প্রকাশের আনলো কেন্দ্রীয় সরকারের স্ট্যাটিকস অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন। রিপোর্টে দাবি করা হয়েছে উত্তরপ্রদেশের পর এই তালিকায় যথাক্রমে রয়েছে বিজেপি শাসিত অসম এবং তালিকার উপরের সারিতেই রয়েছে নরেন্দ্র মোদির(Narendra Modi) রাজ্য গুজরাট(Gujarat)। বাংলায় স্কুল ছুট পড়ুয়াদের ক্রমশ বেড়ে চলেছে বলে শাসক দলের বিরুদ্ধে যখন অভিযোগ তুলতে শুরু করেছে বিরোধীরা ঠিক সেই সময় কেন্দ্রের এই রিপোর্টে মুখ পুড়লো বিজেপির।

কেন্দ্রীয় সরকারের স্ট্যাটিকস অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রক এবং ন্যাশনাল স্যাম্পেল অফ সার্ভে ২০২০-২১ সালের স্কুলছুট নিয়ে একটি সমীক্ষা করে। সেই জাতীয় সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে এসেছে।রিপোর্টে বলা হয়েছে, প্রায় ২ বছর করোনা মহামারীর জন্য দেশে লকডাউনে ঘোষণা করায় স্কুল, কলেজ অর্থাৎ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ওই সময়কালে দেশের বিভিন্ন রাজ্যে স্কুল ড্রপ আউটের পরিস্থিতি নিয়ে সমীক্ষা করা হয় দেশের প্রতিটি রাজ্যের ১৫ থেকে ২৪ বছর বয়সি ছাত্র-ছাত্রীদের মধ্যে। সেখানেই দেখা গেল স্কুল ছাড়া নিরিখে তালিকায় সবচেয়ে উপরে রয়েছে উত্তর প্রদেশ। এই রাজ্য শহর ও গ্রাম মিলিয়ে স্কুল কলেজে না যাওয়া মেয়েদের হার ৫২.৫ শতাংশ। যা দেশে সর্বোচ্চ। এরপরেই রয়েছে বিজেপি শাসিত অসম। যেখানে স্কুল ছুটের শতাংশ ৫০.৯। মোদির রাজ্য গুজরাতেও ৫০ শতাংশের উপরে স্কুল ড্রপ আউটের হার। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে এই সকল রাজ্যের স্কুলের প্রাথমিক শিক্ষা শেষ করার আগেই মেয়েদের বিয়ে দিয়ে দেওয়া হচ্ছে। কেন্দ্রে রিপোর্ট অনুযায়ী গোটা দেশে মেয়েদের তুলনায় ছেলেদের স্কুলে যাওয়ার হার খানিকটা হলেও বেশি। দেশে মেয়েদের স্কুল ড্রপ আউটের হার ৪৩.৮ শতাংশ, ছেলেদের হার ১৬.১ শতাংশ।

তবে, ১৫ থেকে ২৪ বছর বয়সি যেসব ছেলে ও মেয়ে উভয় মিলিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া বন্ধ করে দিয়েছে এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ ছাড়াই বাড়িতে রয়েছে তাদের হার দেশের মধ্যে সবচেয়ে বেশি ওড়িশায় ৩৬.৮ শতাংশ, তারপরে রয়েছে অসম ৩৫.২ শতাংশ। এর পরেই রয়েছে পশ্চিমবঙ্গ ৩৩.৯ শতাংশ। তারপরে রয়েছে উত্তরপ্রদেশ ৩৩.৫ শতাংশ। তবে, কেন্দ্র শাসিত অঞ্চলগুলির মধ্যে হার সবচেয়ে বেশি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ৩৯.৪ শতাংশ। যদিও বাংলায় মুখ্যমন্ত্রী ছেলেমেয়েদের স্কুলমুখী করতে একাধিক পদক্ষেপ নিয়েছেন, একই সঙ্গে বেশ কিছু প্রকল্প রয়েছে। বিনামূল্যে স্কুলের বই, খাতা,জামা, জুতো দেওয়া থেকে আরম্ভ করে পড়াশোনার সুবিধার্থে ট্যাব ও স্টুডেন্ট ক্রেডিট লোন এর মত বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে ছাত্র-ছাত্রীদের। ছাত্রীদের জন্য রয়েছে কন্যাশ্রীর মত আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত প্রকল্প।

আরও পড়ুন- সরল এটিকে, পরবর্তী মরশুম থেকে মোহনবাগান খেলবে মোহনবাগান সুপার জায়ান্টস নামে

Previous articleসরল এটিকে, পরবর্তী মরশুম থেকে মোহনবাগান খেলবে মোহনবাগান সুপার জায়ান্টস নামে
Next articleআইএসএল চ‍্যাম্পিয়ন মোহনবাগানকে শুভেচ্ছা মুখ‍্যমন্ত্রীর