এবারের আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের সঙ্গে থাকছে একগুচ্ছ নতুন নিয়ম !

‘ইমপ‌্যাক্ট প্লেয়ার’।ঘরোয়া টি-টোয়েন্টিতে আগেই চালু করেছিল বিসিসিআই। তবে আইপিএলে এই বিষয়েও নিয়ম বদল হয়েছে অনেকটাই।

আইপিএল-২০২৩ শুরু হতে খুব বেশি দেরি নেই।এরই মাঝে এবারের আইপিএলে বেশ কয়েকটা নতুন নিয়ম চালু হচ্ছে। একটা নয়, প্রত্যেক  টিমগুলোকে এবার দুটো করে টিমলিস্ট জমা দিতে হবে প্রত‌্যেকটা ম‌্যাচে। টসের আগে দুই ক‌্যাপ্টেন একে-অপরকে টিম লিস্ট দেবেন না। দেবেন টস হয়ে যাওয়ার পর। থাকবে ‘ইমপ‌্যাক্ট প্লেয়ার’।ঘরোয়া টি-টোয়েন্টিতে আগেই চালু করেছিল বিসিসিআই। তবে আইপিএলে এই বিষয়েও নিয়ম বদল হয়েছে অনেকটাই।

ইমপ্যাক্ট প্লেয়ার নামানোর জন্য বেশ কিছু শর্ত রেখেছে বিসিসিআই।ইমপ্যাক্ট প্লেয়ার বোলিং বা ব্যাটিং দুটোই করতে পারবেন। কিন্তু সবচেয়ে আগে যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো ইমপ্যাক্ট প্লেয়ার কি শুধু ভারতীয় হতে হবে, নাকি বিদেশিদেরও নামানো যাবে ? বোর্ডের নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, যদি কোনও দল প্রথম একাদশে চারজন বিদেশিই রাখেন তাহলে কোনও বিদেশিকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামানো যাবে না। তবে চারের চেয়ে কম বিদেশি নিয়ে শুরু করলে তবেই কোনও দল কোনও বিদেশিকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামাতে পারবে।

এবার থেকে টসের সময় অধিনায়করা যে টিম লিস্ট জমা দেন, সেখানে প্রথম একাদশের বাইরে চারজন ক্রিকেটারের নাম পরিবর্ত হিসেবে দিতে হবে। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে এই চারজনের মধ্যে থেকেই একজনকে বেছে নিতে হবে। কোনও ইনিংস শুরুর আগে, ওভার শেষের পর, কোনও উইকেট পড়লে বা কোনও ব্যাটার খেলা না চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলে ইমপ্যাক্ট প্লেয়ারকে নামাতে পারবেন অধিনায়ক। তবে কোনও উইকেট পড়ার পর বা ব্যাটার উঠে গেলে সেই ওভারে বোলিং সাইড ইমপ্যাক্ট প্লেয়ার নামালে সেই ওভার তিনি করতে পারবেন না। যে ক্রিকেটারের পরিবর্ত হিসেবে ইমপ্যাক্ট প্লেয়ার নামবেন তিনি আর ওই খেলার বাকি সময়ে অংশ নিতে পারবেন না।

আবার যদি কোনও ব্যাটার আউট হয়েছেন বা অবসৃত হয়েছেন এমন কোনও ব্যাটারের পরিবর্তে কোনও ব্যাটারকে যদি ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামানো হয়, তাহলে তিনি ব্যাট করতে পারবেন। কিন্তু যেহেতু ১১ জন ব্যাট করবেন, সেক্ষেত্রে কোনও বোলার ব্যাট করতে নামতে পারবেন না। যদি বোলিং করার সময় কোনও দল ইমপ্যাক্ট প্লেয়ার নামায় তাহলে তিনি পুরো কোটার ওভার বল করতে পারবেন। এক্ষেত্রে তিনি যে বোলারের পরিবর্ত হিসেবে নেমেছেন তিনি কত ওভার করেছেন সেটা বিচার্য নয়।

 

Previous articleসঙ্গীবদল সত্যান্বেষীর ! কার সঙ্গে জুটি বাঁধলেন ব্যোমকেশ
Next articleবিলকিস ধর্ষকদের মুক্তি: সরকারের সিদ্ধান্ত পর্যালোচনা করবে শীর্ষ আদালত