টিপু সুলতানের হত্যাকারী কে? ভোটমুখী কর্নাটকে মেরুকরণের রাজনীতি বিজেপির

আগামী মাসেই কর্নাটকে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই জোরকদমে প্রচারে নেমে পড়েছে সব রাজনৈতিক দল। এরইমাঝে কর্নাটকে ভোট রাজনীতির অন্যতম ইস্যু হয়ে উঠলেন টিপু সুলতান। অষ্টাদশ শতকের শাসক টিপু সুলতানকে(Tipu Sultan) কারা হত্যা করেছে তা নিয়ে ভোটের বাজার গরম করছে বিজেপি(BJP)। তাদের দাবি টিপুর হত্যাকারী কর্নাটকের ভোক্কালিগা সম্প্রদায়ের(Vokkaliga community) দুই নেতা।

ভোক্কালিগা সম্প্রদায়ের মানুষরা বিশ্বাস করেন, অষ্টাদশ শতকের শাসক টিপু সুলতান ছিলেন চরম অত্যাচারী। ধর্মান্ধ এই সুলতান হাজার হাজার মানুষকে জোর করে ধর্মান্তরিত করেছেন। পুরানো মাইসুরু অঞ্চলের মানুষের একটি অংশের দাবি, ইংরেজরা নয় দুই ভোক্কালিগা সর্দার উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়া টিপু সুলতানকে হত্যা করেছিলেন। এর সমর্থনে ঐতিহাসিক প্রামাণ্য নথি রয়েছে বলে দাবি করেছে বিজেপি। কিছু ভোক্কালিগা সম্প্রদায়ের নেতাও তাতে সুর মিলিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী শোভা করন্দলাজে এবং অশ্বথ নারায়ণের মতো বিজেপি নেতারাও মনে করেন, উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়াই টিপুকে হত্যা করেছেন।

তবে ভোক্কালিকা সম্প্রদায়ের কাছে অত্যন্ত সম্মানিত শ্রীআদিচুঞ্চনগিরি মহাসংস্থা মঠের প্রধান ধর্মগুরু নির্মলানন্দনাথ স্বামী বিজেপির দাবি খারিজ করে দিয়েছেন। তিনি বলেন বিজেপির কাছে এ সংক্রান্ত নথি থাকলে তা মঠে জমা দেওয়া উচিত। শুধু শুধু ভোক্কালিকাদের জড়িয়ে প্রচার করা ঠিক নয়। তবে রাজ্য বিজেপির এই দাবি থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসরাজ বোম্মাই(Chief Minister Basavaraj Bommai )। তাঁর সংক্ষিপ্ত মন্তব্য, গবেষণা বাস্তবকে সামনে আনবে। ভোক্কালিগা সম্প্রদায়ের উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়ার সম্পর্কে প্রশ্ন করা হলে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী ডাঃ সুধাকর বলেন, আমি কেবল প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়াকে চিনি। প্রসঙ্গত, দেবগৌড়াও ভোক্কালিকা সম্প্রদায়ভুক্ত। কংগ্রেস এবং এইচডি মনে করে উরি গৌড়া এবং নাঞ্জে গৌড়ার ঐতিহাসিক প্রমাণ নেই।

Previous articleআইআইটি- তে গো-বিজ্ঞান! জাতীয় সম্মেলনে গরু নিয়ে জ্ঞান দান কেন্দ্রের
Next articleঅজিদের বিরুদ্ধে একদিনের সিরিজ হারতেই শীর্ষ স্থান হারাল ভারত