আইআইটি- তে গো-বিজ্ঞান! জাতীয় সম্মেলনে গরু নিয়ে জ্ঞান দান কেন্দ্রের

কেন্দ্রের সরকার যে আইআইটির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও, ভারতীয় সাহিত্যে গরুর বর্ণনা ও গুরুত্ব থেকে অর্থনীতি, গ্রামোন্নয়ন, ওষুধ সংক্রান্ত বিষয়ে গরুর ভূমিকা নিয়েই আলোচনা করবেন এটা বোধহয় খুব একটা অপ্রত্যাশিত নয়।

আইআইটি – এর (IIT) মতো শিক্ষা প্রতিষ্ঠানে এবার গরু নিয়ে জ্ঞান দান করার আয়োজন কেন্দ্রের। আইআইটি গুয়াহাটিতে (IIT Guwahati) আগামী ২০ ও ২১ মে গো-বিজ্ঞান (Gau-Vigyan) নিয়ে জাতীয় সম্মেলন আয়োজিত হতে চলেছে । এখানেই শেষ নয়, জাতীয় সম্মেলনকে ঘিরে একটি গবেষণা পত্র জমা দেওয়ার কথাও বলা হয়েছে বলে শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়।

আইআইটি (IIT) শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশুনা করে ভবিষ্যতের গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত হয় যেসব ছাত্রছাত্রীরা, এখন তাদেরকেই গরুর গুরুত্ব বোঝাতে চলেছে কেন্দ্রের বিজেপি সরকার (BJP Government)। দুদিনের এই সম্মেলনে গরু সংক্রান্ত গবেষণাপত্র পেশ করা থেকে ভাষণ, ওয়ার্কশপ, প্রদর্শনী, আলোচনার মতো নানা আয়োজন করা হয়েছে। শিক্ষাবিদদের একাংশ মনে করছেন আইআইটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানকে ব্যবহার করে রীতিমত ছেলে খেলা করছে কেন্দ্র সরকার। যে ঘোষণাপত্রটি প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে, ‘গরু নানা ধরনের কৃষি ব্যবস্থা ও অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশ। গো-বিজ্ঞানকে ঠিকমতো বুঝতে পারলে তার সাহায্যে কৃষিকাজের নিপুণতা ও ধারাবাহিক সাফল্যে বৃদ্ধি ঘটানো সম্ভব।’ এই প্রসঙ্গেই আইআইটি গুয়াহাটির তরফে এই সংক্রান্ত মৌলিক গবেষণাপত্র মনোনয়নের জন্য জমা দিতে বলা হয়েছে।

গরুর দুধে সোনা পাওয়ার কথা বিজেপি নেতা দিলীপ ঘোষের মুখে শোনা গেছিল। ভ্যালেন্টাইন ডে – কে গরু আলিঙ্গন দিবস করার প্রস্তাব এসেছিল এই বিজেপির কাছ থেকেই। রাজনৈতিক দলের একাংশ বলছেন বিজেপি সরকারের গরু প্রীতি নতুন কিছু নয়। সুতরাং কেন্দ্রের সরকার যে আইআইটির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও, ভারতীয় সাহিত্যে গরুর বর্ণনা ও গুরুত্ব থেকে অর্থনীতি, গ্রামোন্নয়ন, ওষুধ সংক্রান্ত বিষয়ে গরুর ভূমিকা নিয়েই আলোচনা করবেন এটা বোধহয় খুব একটা অপ্রত্যাশিত নয়।

 

Previous articleমমতার ধর্নার দিনই ‘গা জোয়ারি’! বঙ্গ বিজেপির পথে নামার সিদ্ধান্ত ঘিরে প্রশ্ন
Next articleটিপু সুলতানের হত্যাকারী কে? ভোটমুখী কর্নাটকে মেরুকরণের রাজনীতি বিজেপির