দুয়ারে সরকারের পরিষেবায় প্রস্তুত টাস্ক ফোর্স, থাকছে কন্ট্রোলরুম

শর্তগুলি কীভাবে পূরণ করে সঠিকভাবে পরিষেবা পেতে পারেন তারও দিশা কন্ট্রোলরুম থেকেই সরকারি অফিসারেরা দিয়ে দেবেন সাধারণ মানুষকে

আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার শিবিরের ষষ্ঠ সংস্করণ। এ বার একেবারে বুথভিত্তিক শিবির আয়োজনের নির্দেশ দিয়েছে নবান্ন।অর্থ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থকে সামনে রেখে ২৩ সদস্যের টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। টাস্ক ফোর্সের সদস্য-সচিব করা হয়েছে পঞ্চায়েত সচিব পি উলগানাথনকে। সদস্য হিসাবে রাখা হয়েছে পঞ্চায়েত দফতরের আরও পাঁচ আধিকারিককে। কৃষি, শিক্ষা, শ্রম-সহ ১৬টি দফতরের সচিবদেরও এই টাস্ক ফোর্সের সদস্য করা হয়েছে।

যারা পরিষেবা পেলেন না তাদের বুঝিয়ে বলার উপরই এবার সর্বাধিক জোর দেওয়া হচ্ছে। একইসঙ্গে শর্তগুলি কীভাবে পূরণ করে সঠিকভাবে পরিষেবা পেতে পারেন তারও দিশা কন্ট্রোলরুম থেকেই সরকারি অফিসারেরা দিয়ে দেবেন সাধারণ মানুষকে।

এ বার দুয়ারে সরকার শিবির চলবে ২০ দিন। আবেদনপত্র নেওয়া হবে ১০ মার্চ পর্যন্ত। পরবর্তী ১০ দিনে সুবিধাপ্রদান নিশ্চিত করবে রাজ্য সরকার। শিবির থেকে মানুষ সব রকম সুযোগসুবিধা পাচ্ছেন কিনা সেই বিষয়ে নজরদারি চালাবে এই টাস্ক ফোর্স।

এর আগে এক মাস ধরে চলেছিল দুয়ারে সরকারের শিবির। কিন্তু আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রাজ্যে পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যেতে পারে। তাই দুয়ারে সরকার শিবিরের দিন সংখ্যা কমিয়ে আনা হয়েছে।

নবান্ন সূত্রে জানানো হয়েছে, প্রথম দশ দিন মানুষের থেকে পরিষেবা সংক্রান্ত দরখাস্ত জমা নেওয়া হবে। পরের দশ দিন,  ১১-২০ এপ্রিল পরিষেবা প্রদান করা হবে। তবে এমন অনেক পরিষেবা রয়েছে, যেগুলো যাচাই করতেই দিন দশেক লেগে যায়। সেক্ষেত্রে কীভাবে এত দ্রুত পরিষেবা প্রদান সম্ভব, তা নিয়ে চিন্তাভাবনা চলছে। তাই অনেক বেশি কর্মীকে এবার দুয়ারে সরকারের কাজে নিযুক্ত করা হচ্ছে।

এ বারের শিবির থেকে বিধবা ভাতার আবেদন গ্রহণ এবং পরিষেবা প্রদানের সিদ্ধান্ত হয়েছে। ফলে মোট ৩৩টি প্রকল্পের সুবিধা মিলবে দুয়ারে সরকারের শিবিরগুলিতে।নির্দেশ দেওয়া হয়েছে, এই শিবির নিয়ে যেন অবাঞ্ছিত অভিযোগ না ওঠে। সুষ্ঠু ভাবে যাতে পরিষেবা মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় সেই বন্দোবস্ত করতে হবে নিচুতলার সরকারি কর্মচারীদের।

 

Previous articleবাগান সচিবের বিরুদ্ধে বি*স্ফোরক অভিযোগ ইস্টবেঙ্গল ক্লাবের
Next articleরাহুলকে ভয় পেয়েই চ.ক্রান্ত মোদির, বিজেপিকে মোক্ষম জবাব দেবে কংগ্রেস