রাহুলের মতো NCP সাংসদের পদ নিয়ে জটিলতা! সুপ্রিম দ্বারস্থ হওয়ার হুঁ.শিয়ারি ফয়জলের

ফয়জল জানিয়েছেন, কেরল হাই কোর্ট থেকে স্থগিতাদেশ পাওয়ার পর দোষী সাব্যস্ত হওয়া এবং সাজা ঘোষণার পর লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে অনুরোধ জানালেও লাভের লাভ কিছুই হয়নি।

আত্মীয়কে খুনের চেষ্টার অপরাধে নিম্ন আদালত এনসিপি সাংসদ (NCP MP) মহম্মদ ফয়জলকে (Mohammed Faizal) ১০ বছরের জেলের সাজা ঘোষণা করায় তাঁকে আগেই বরখাস্ত (Sacked) করা হয়েছিল লোকসভা (Loksabha) থেকে। লোকসভা সচিবালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে সাফ জানিয়ে দেওয়া হয় ভারতীয় সংবিধানের ১০২(১)ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর ধারা অনুযায়ী লাক্ষাদ্বীপের সাংসদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়। এরপরই লোকসভার স্পিকার ওম বিড়লার (Speaker Om Birla) উপরে বেজায় চটেছেন ফয়জল। তিনি সাফ জানিয়েছেন, স্পিকার ওম বিড়লা যদি দ্রুত তাঁর সাংসদ পদ ফিরিয়ে না দেন তাহলে সুপ্রিম কোর্টে (Supreme Court of India) যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন এনসিপি নেতা। বিষয়টি সামনে আসতেই বিরোধীদের লাগাতার আক্রমণের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। বিরোধীদের অভিযোগ, মোদি সরকার চায় না সংসদের অভ্যন্তরে ও বাইরে বিজেপি বিরোধী কোনও শক্তি যেন না থাকে। তাই তাঁদের এভাবে কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে। উল্লেখ্য, শুক্রবারই মোদি পদবি মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাংসদ পদ বাতিল করেছে লোকসভার সচিবালয়। যা নিয়ে উত্তাল দেশের রাজনীতি। আর এই আভের মধ্যেই এবার লোকসভার স্পিকারকে সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিলেন এনসিপি সাংসদ ফয়জল।

ফয়জল জানিয়েছেন, কেরল হাই কোর্ট (Kerala High Court) থেকে স্থগিতাদেশ পাওয়ার পর দোষী সাব্যস্ত হওয়া এবং সাজা ঘোষণার পর লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে অনুরোধ জানালেও লাভের লাভ কিছুই হয়নি। আমি স্পিকারকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছিলাম আমাকে যেন পুনরায় সংসদ ভবনে যাওয়ার অনুমতি দেওয়া হয় এবং আমার সাংসদ পদ যেন ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু তিনি এই বিষয়ে এখনও কোনও উত্তর দেননি। বিষয়টিতে অত্যন্ত বিলম্ব করছেন তিনি। আর সেকারণেই শীর্ষ আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিলেন এনসিপি নেতা ফয়জল। তিনি আরও জানিয়েছেন, নিম্ন আদালত তাঁকে দোষী সাব্যস্ত করার পর তিনি লোকসভা থেকে বহিষ্কৃত হন এবং খুব শীঘ্রই লাক্ষাদ্বীপে উপনির্বাচনের কথা ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। কিন্তু, তারপরই কেরল হাইকোর্ট দোষী সাব্যস্ত হওয়া এবং সাজা দুটোর উপরেই স্থগিতাদেশ দেওয়ার পর, নির্বাচন কমিশন উপনির্বাচনের সিদ্ধান্ত বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করে। কিন্তু এত কিছুর পরও লোকসভার স্পিকার ওম বিড়লা এখনও সংসদে এনসিপি সাংসদের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত সরকারিভাবে ঘোষণা করেননি বলেই অভিযোগ। আর যার জেরেই চরম চটেছেন ফয়জল। এরপরই লাক্ষাদ্বীপের সাংসদ প্রশ্ন তোলেন হাই কোর্টের নির্দেশের পরও কেন তাঁর সংসদ পদ ফিরিয়ে দেওয়া হচ্ছে না?

উল্লেখ্য, ২০০৯ সালের খুনের চেষ্টার মামলায় ফয়জলের সাজা ঘোষণা করে লক্ষদ্বীপের রাজধানী কভরাত্তির দায়রা আদালত। তাঁর তিন সঙ্গীরও একই সঙ্গে সাজা ঘোষণা হয়। আর নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে পরে কেরল হাই কোর্টের দ্বারস্থ হন এনসিপি সাংসদ। আর সেখানেই নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল।

 

 

 

 

Previous article‘এই দেশে সবাই ক্রিকেট বোঝে’, অজিদের বিরুদ্ধে একদিনের সিরিজ হারের পর বললেন অশ্বিন
Next articleচাকরি চুরিতে ফেঁসে দুর্বল চিত্রনাট্য সুজনের স্ত্রী শান্তি-কন্যা মিলির