শুধু রাহুল নন, ‘সাংসদ’ পদ খারিজের সম্ভাবনা আরও এক বিরোধী নেতার!

শুক্রবারই ‘মোদি’ পদবি নিয়ে মন্তব্যের জেরে সাংসদ পদ খারিজ হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ (MP) পদ। আর সেই তালিকায় নাম জুড়তে চলেছে আরও এক বিরোধী সাংসদের। শোনা যাচ্ছে, ‘আপত্তিকর মন্তব্য’-র দায়ে ফের সাংসদ পদে কোপ পড়তে পারে আরও এক বিরোধী সাংসদের। তবে এই সাংসদ কংগ্রেস এবং লোকসভার সদস্য নন। তিনি রাজ্যসভার (Rajyasabha) সাংসদ। শিবসেনা (Shivsena) তথা উদ্ধব ঠাকরের (Uddhav Thakrey) রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Rawat)। উদ্ধব শিবির ঘনিষ্ঠ এই সাংসদের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব পাস করিয়েছে মহারাষ্ট্র বিধানসভা (Maharashtra Assembly)। আর সেই প্রস্তাব ইতিমধ্যে পৌঁছে গিয়েছে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের কাছে (Jagdeep Dhankhar)। সেখানেও রাউতের বিরুদ্ধে এই প্রস্তাব পাশ হলে সাংসদ পদ হারাতে পারেন তিনি। আর এমন আশঙ্কা প্রকাশ্যে আসতেই চরম সমালোচনার মুখে পড়তে হয়েছে বিজেপির কেন্দ্রীয় সরকারকে। রাহুল গান্ধীকে নিয়ে দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করছে কংগ্রেসের কর্মী সমর্থকরা। আর তার মধ্যেই বিরোধীদের অভিযোগকে সত্যি করে এবার সঞ্জয় রাউতের সাংসদ পদ খারিজের রাস্তায় হাঁটতে চলেছে রাজ্যসভা। আর পুরোটাই বর্তমানে নির্ভর করছে জগদীপ ধনখড়ের হাতে।

উল্লেখ্য, কিছুদিন আগেই মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি ও শিবসেনা সদস্যদের ‘চোরের দল’ বলে কটাক্ষ করেছিলেন রাউত। ‘চোর মণ্ডল’ বলে সম্বোধন করেছিলেন তাঁদের। মহারাষ্ট্রের শাসনক্ষমতায় থাকা শিবসেনা এবং বিজেপির জোট সরকার রাউতের এই মন্তব্য নিয়ে স্পিকার রাহুল নারভেকারের কাছে অভিযোগ জানায়। অভিযোগপত্রে বলা হয়, নির্বাচিত বিধায়কদের চোর বলে সম্বোধন করে বিধানসভারই অপমান করেছেন রাউত। এরপরই রাউতের বিরুদ্ধে আনা স্বাধিকারভঙ্গের প্রস্তাব রাজ্যসভায় পাঠানো হয়। সংসদের উচ্চকক্ষই এবার পরবর্তী পদক্ষেপ নেবে।

রাউত নিজেও তাঁর বিরুদ্ধে আনা প্রস্তাবের কথা স্বীকার করে বলেছেন, আমার বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে। তবে এসবে যে তিনি একেবারেই ভয় পাচ্ছেন না। সেকথা স্পষ্ট করে জানিয়ে দেন রাজ্যসভার এই সাংসদ। রাউত জানান, তিনি গোটা বিধানসভাকে ‘চোর’ বলে অপমান করেননি। শুধু উদ্ধবের নেতৃত্বাধীন সাবেক শিবসেনাকে ছেড়ে যে ৪০ জন বিধায়ক একনাথ শিন্ডের শিবিরে চলে গিয়ে নতুন গোষ্ঠী তৈরি করেছেন, তাঁদের উদ্দেশেই ওই সম্বোধন ব্যবহার করেছেন। তবে তিনি যে তাঁর এই মন্তব্যের জন্য ক্ষমা চাইবেন না, তাও স্পষ্ট করে দিয়েছেন রাউত।

 

 

 

Previous articleবাকস্বাধীনতার সঙ্গে আপস নয়: কেন একথা বললেন রাজ্যপাল আনন্দ বোস!
Next articleEntertainment : ব্যান্ডেজ খুলতেই প্রেমিকাকে নিয়ে ‘নতুন ঠিকানা’য় দেব !