প্রয়াত এসইউসিআই নেতা প্রবোধ পুরকাইত !

ষাটের দশকে কৃষক আন্দোলন থেকে শুরু করে বেনামি জমি উদ্ধার আন্দোলনের সঙ্গে যুক্ত হন এসইউসিআই(সি) দলের প:ব: রাজ্য কমিটির সদস্য প্রবোধ পুরকাইত। হাইস্কুলের শিক্ষকতার চাকরি ছেড়ে দিয়ে তিনি সক্রিয় রাজনীতিতে পদার্পণ করেন এবং এসইউসিআই দলে যোগ দেন।

প্রয়াত প্রবীণ কমিউনিস্ট নেতা প্রবোধ পুরকাইত (Probodh Purkait), মৃ*ত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর। হৃ*দরোগে আক্রা*ন্ত হয়ে রবিবার সকাল ৬.১৫ মিনিট নাগাদ জয়নগরের দক্ষিণাঞ্চল স্বাস্থ্য সদনে শেষ নিশ্বাস ত্যাগ করেন। কুলতলি বিধানসভার (Kultali Assembly) ৯ বারের বিধায়ক প্রবোধ পুরকাইতের মৃ*ত্যুতে শো*কের ছায়া রাজনৈতিক মহলে।

ষাটের দশকে কৃষক আন্দোলন থেকে শুরু করে বেনামি জমি উদ্ধার আন্দোলনের সঙ্গে যুক্ত হন এসইউসিআই(সি) দলের প:ব: রাজ্য কমিটির সদস্য প্রবোধ পুরকাইত। হাইস্কুলের শিক্ষকতার চাকরি ছেড়ে দিয়ে তিনি সক্রিয় রাজনীতিতে পদার্পণ করেন এবং এসইউসিআই দলে যোগ দেন। ১৯৬৭ সালে কুলতলি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত হন। বিধায়ক থাকাকালীন সুন্দরবনে যখন বহুজাতিক সংস্থার ইকো ট্যুরিজম চালু করার চেষ্টা করে তখন তিনি তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলে তা প্রতিহত করেন। পাশাপাশি সুন্দরবনে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠার বিরুদ্ধেও তিনি আন্দোলন গড়ে তোলেন। রবিবার দুপুর ১টায় তাঁর মরদেহ লেনিন সরণীর রাজ্য অফিসে আনার পর সেখানে শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক নেতৃত্বরা। দুপুর ২ টো নাগাদ তাঁর দেহ বিধানসভায় নিয়ে যাওয়া হয়, সেখানে শ্রদ্ধা জানিয়ে মাল্যদান করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়, তাপস রায় সহ অন্যান্যরা।

 

Previous articleপ্রেমিককে ফিরে পেতে অন্য প্রেমিকের ধর্না , শিরোনামে ধূপগুড়ি !
Next articleমহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৫০ কেজি বিভাগে সোনা জয় নিখাত জারিনের