CPM চাকরি চুরির পরই “লোপাট” করত ফাইল! উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

সেই সময় অনেক চাকরি প্রার্থীর দাবি ছিল, পরীক্ষায় ব্যাপক অনিয়ম হয়েছিল। অভিযোগ নিয়ে তারপরই শুরু হয় হইচই। ওই পরীক্ষাটি ২০০৮-এর ১৬ জানুয়ারি বাতিল করতে বাধ্য হয় বাম সরকার

এখনও কিছু নথি বেঁছে আছে। এখান থেকেই উঠে আসছে বাম জমানায় চাকরি কেলেঙ্কারির একের পর এক চাঞ্চলকর তথ্য। তবে চাকরি চুরির অনেক ফাইল রাতারাতি লোপাট হয়ে যেত বাম জমানায়। তোমার সেই তথ্যও উঠে আসছে।

জানা যাচ্ছে, বাম জমানায় কৃষি দফতরের চাকরির পরীক্ষা সংক্রান্ত সমস্ত নথি কয়েক মাসের মধ্যেই “উধাও” হয়ে গিয়েছিল। তথ্যের অধিকার আইনে ওই পরীক্ষা বিষয়ক একগুচ্ছ প্রশ্নের উত্তরে এমনই জানিয়েছিল তৎকালীন রাজ্য সরকার।

সেই সময় বাম সরকারের জবাব ছিল, অনেক খোঁজাখুঁজি করেও নথি মেলেনি। তাই উত্তর দেওয়ার সম্ভব হচ্ছে না। কৃষি দফতরে ৩৩১ জন ক্লার্কের নিয়োগের ওই পরীক্ষা নেওয়া হয় ২০০৭ সালের ৯ ডিসেম্বর। খুব দ্রুততার সঙ্গে চাকরি প্রার্থীদের প্যানেল প্রকাশ করা হয় ডিসেম্বরেরই শেষদিকে।

কিন্তু সেই সময় অনেক চাকরি প্রার্থীর দাবি ছিল, পরীক্ষায় ব্যাপক অনিয়ম হয়েছিল। অভিযোগ নিয়ে তারপরই শুরু হয় হইচই। ওই পরীক্ষাটি ২০০৮-এর ১৬ জানুয়ারি বাতিল করতে বাধ্য হয় বাম সরকার। কিন্তু প্যানেলভুক্ত পরীক্ষার্থী সুপ্রিম কোর্ট পর্যন্ত আইনি লড়াইয়ের পর চাকরিতে যোগ দেন।

অনিয়মের অভিযোগে বাতিল পরীক্ষার নথি তাদের দফতর থেকে লোপাট হয়ে গিয়েছিল বলে বাম সরকারই স্বীকার করে নিয়েছিল। রাজ্য সরকারি কর্মী সংগঠনের এক নেতা ২০০৭ সালের ৩১ ডিসেম্বর তথ্যের অধিকার আইনে কৃষি দফতরের কাছে ২২টি প্রশ্ন রাখেন। ২০০৮ সালের ১৯ মে দফতরের পক্ষ থেকে তাঁকে লিখিতভাবে জানিয়ে দেওয়া হয়, নথি খুঁজে পাওয়া যায়নি। তাই কোনও উত্তর দেওয়া সম্ভব নয়। অ্যাপিলেট অথরিটির কাছে আবেদন করেও প্রশ্নগুলির উত্তর পাওয়া যায়নি বলে কর্মী সংগঠনের ওই নেতা জানিয়েছেন।

বহু আবেদনকারী পরীক্ষার দিন অনুপস্থিত ছিলেন বলে অভিযোগ ছিল। আবেদনকারীর সংখ্যা কত ছিল? কতজনের আবেদন বাতিল হয়েছিল? ছাপা হয়েছিল কতগুলি অ্যাডমিট কার্ড? আরটিআই আইনে এই অতি সাধারণ প্রশ্নগুলিরও উত্তর মেলেনি। পরীক্ষাগ্রহণ এবং প্রশ্নপত্র যাচাই‌ প্রক্রিয়ায় অনিয়ম সম্পর্কিত প্রশ্নগুলির উত্তরও স্বাভাবিকভাবে মেলেনি।

আরও পড়ুন:মর্মা*ন্তিক! তিলজলায় সাত বছরের নাবালিকাকে যৌ*ন নির্যা*তনের পর খু*ন!

 

 

Previous articleমর্মা*ন্তিক! তিলজলায় সাত বছরের নাবালিকাকে যৌ*ন নির্যা*তনের পর খু*ন!
Next articleতান্ত্রিকের নির্দেশেই তিলজলায় শিশু খু*ন ! সত্যতা যাচাই করছে পুলিশ