রবীন্দ্রনাথের শিক্ষা আজও প্রাসঙ্গিক: বিশ্বভারতীর সমাবর্তনে যোগ দিয়ে মত রাষ্ট্রপতির

প্রথম বঙ্গসফরের দ্বিতীয় দিনে বেলুড় থেকে বিশ্বভারতী- ঠাসা কর্মসূচিতে ব্যস্ত থাকলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। সকালে বেলুড়মঠ পরির্দশনের পরে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের অনুষ্ঠান সেরে শান্তিনিকেতন যান রাষ্ট্রপতি। সেখানে সমাবর্তনে যোগ দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষার প্রাসঙ্গিকতা নিয়ে বলেন তিনি।

মঙ্গলবার সকালে ৮.৪৫ মিনিটে বেলুড় মঠে পৌঁছান রাষ্ট্রপতি। আধঘণ্টা মতো সময় ধরে মঠের মূল মন্দির সহ মঠের বিভিন্ন স্থান ঘুরে দেখেন তিনি। সঙ্গে ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ, রাজ্যের মন্ত্রী বারবাহা হাঁসদা, মন্ত্রী অরূপ রায়, জেলাশাসক ও পুলিশ কমিশনার। রাষ্ট্রপতির সফর ঘিরে নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে বেলুড়মঠ চত্বর। বেলুরমঠ ঘুরে দ্রৌপদী মুর্মু পৌঁছে যান সায়ান্স সিটিতে। সেখানে ইউকো ব্যাঙ্কের ৮০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল, রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা, ইউকো ব্যাঙ্কের নির্বাহী অধিকর্তা তথা মুখ্য কার্যনির্বাহী আধিকারিক সোমশঙ্কর প্রসাদ প্রমূখ।

মঙ্গলবার বেলা ১২টা নাগাদ শান্তিনিকেতনে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি। তাঁর ভাষণে নারী শিক্ষা প্রসারে এবং নারীর উন্নয়নে দেশেকে পথ দেখানোর জন্য বিশ্বভারতীকে এগিয়ে আসার আহ্বান জানান। রাষ্ট্রপতির কথায়, বিশ্বকবির শিক্ষা ভাবনার সঙ্গে মিল রয়েছে কেন্দ্রীয় শিক্ষানীতির। কেন্দ্রের নয়া শিক্ষানীতির সঙ্গে মিল রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা ভাবনার। মঙ্গলবার, বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে এসে একথা বললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাঁর হাতে রবি ঠাকুরের প্রতিকৃতি তুলে দেওয়া হয়।

দ্রৌপদী মুর্মু বলেন, বিশ্বভারতীতে এসে তিনি খুশি। কারণ ছাত্র এবং ছাত্রীর সংখ্যা প্রায় সমান সমান। দুপুরে শান্তিনিকেতনে পৌঁছন বায়ুসেনার হেলিকাপ্টারে। সেখান থেকে তিনি রথীন্দ্র অতিথি গৃহে মধ্যাহ্নভোজ সারেন। তারপর রবীন্দ্রভবনে যান। সেখানে রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে কলাভবন, সংগীতভবন ঘুরে দেখেন। সেখান থেকে সোজা চলে যান আম্রকুঞ্জে। বিকেলেই শান্তিকেতন থেকে সেনার কপ্টারে কলকাতা ফিরে বিশেষ বিমানে দিল্লি উড়ে যান রাষ্ট্রপতি।

আরও পড়ুন- ব্রাত্য শুধুই বাংলা: কেন্দ্রীয় দল পাঠিয়েও আবাসে আর্থিক বঞ্চনা কেন্দ্রর

Previous articleবিজেপি কিষান মোর্চার মিছিল সুপারফ্লপ, ফের বেআব্রু গোষ্ঠীকোন্দল
Next articleসমাজমাধ্যমে সন্তানের ছবি ? এবার শা*স্তি পাবেন মা- বাবা !