হিন্দি চাপানোর চেষ্টা! দক্ষিণী চাপে ‘দহি’ বিতর্কে পিছু হঠল কেন্দ্র

দইয়ের প্যাকেটে লিখতে হবে ‘দহি’। সম্প্রতি কেন্দ্রের এমন নির্দেশিকায় ফুঁসে উঠেছিল দক্ষিণের দুই রাজ্য তামিলনাড়ু(Tamilnadu) ও কর্নাটক(Karnataka)। কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছিল ইচ্ছাকৃতভাবে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। এই ইস্যুতে সোচ্চার হয়ে ওঠেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন(MK Stalin) কর্নাটকের জেডিএস প্রধান কুমারস্বামী(Kumarswami)। রীতিমতো চাপের মুখে পড়ে অবশেষে নির্দেশ প্রত্যাহার করে নিল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বা এফএসএসএআই (FSSAI)। বৃহস্পতিবার রাতে এফএসএসএআই-এর তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ” দইয়ের ইংরাজি প্রতিশব্দ ‘ Curd’-এর সঙ্গে ব্র্যাকেটে আঞ্চলিক প্রতিশব্দ ব্যবহার করতে পারবে।”

উল্লেখ্য, গত ১১ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়, এখন থেকে দইয়ের প্যাকেটে লিখতে হবে ‘দহি’। তবে এই হিন্দি শব্দ লিখতে অস্বীকার করে দক্ষিণ ভারতের দুই রাজ্য কর্নাটক ও তামিলনাড়ু। তারা এ নিয়ে চিঠি পর্যন্ত লেখে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়াকে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের অধীনে রয়েছে এফএসএসএআই। এপ্রসঙ্গে কড়া বার্তা দিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জানান, “হিন্দি চাপিয়ে দেওয়ার এমন প্রবণতা যে দইয়ের প্যাকেটে পর্যন্ত হিন্দি লিখতে বলা হচ্ছে। কন্নড়, তামিল ভাষাকে নিজের রাজ্য থেকেই সরানোর চেষ্টা চলছে। এসব যারা করছে, দক্ষিণের মাটি থেকে তাদের তাড়ানো হবে।”

পাশাপাশি এই ঘটনার তীব্র বিরোধিতা করে কর্নাটকের জেডিএস প্রধান কুমারস্বামী বলেন, “পেছনের দরজা দিয়ে এরাজ্যে হিন্দি প্রবেশ করানোর এটা আরও একটা প্রচেষ্টা। এই ডবল ইঞ্জিন সরকার নিঃশব্দে এখানে হিন্দি আগ্রাসন ঢোকাচ্ছে। কন্নড় বিরোধী এই পদক্ষেপ অবিলম্বে বন্দ হোক। মোদি শাহের মনে রাখা উচিত কর্নাটক গুজরাটের উপনিবেশ নয়।” দক্ষিণের রাজ্যে থেকে প্রবল আপত্তির পর অবশেষে দহি সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার করে নিল কেন্দ্রীয় সরকার।

Previous articleধেয়ে আসছে সৌর ঝড়, বড় বি*পদের মুখে এশিয়া !
Next article১ এপ্রিল থেকে জীবনদায়ী ওষুধের দাম একলাফে বাড়ছে ১২ শতাংশ