রামনবমীতে অশান্তি বিজেপির পরিকল্পিত ষড়যন্ত্র, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি মমতার

রামনবমীতে(Ram Navami) হাওড়ায়(Howrah) অশান্তির ঘটনা বিজেপির(BJP) পরিকল্পিত বলে দাবি করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। একইসঙ্গে এই অশান্তির মাথাদের খুঁজে বের কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিলেন তিনি। পাশাপাশি প্ররোচনায় পা না দিয়ে এলাকাবাসীকে শান্ত থাকার আবেদন জানালেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

রামনবমীর দিন গঙ্গাপাড়ে অশান্তির ঘটনায় শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গত ৪৮ ঘণ্টা ধরে আমি হাতজোড় করে অনুরোধ করেছিলাম। শান্তিপূর্ণভাবে রামনবমী পালন করুন। বিজেপির এটা একটা পরিকল্পনা ছিল যেমন করেই হোক দাঙ্গা লাগাতেই হবে। অন্তত ১০০ টা জায়গায় বিজেপি প্ররোচনা দিয়েছে। হাওড়ার ঘটনা দুর্ভাগ্যজনক। তবে এই অশান্তির নেপথ্যে বিজেপির পরিকল্পিত ষড়যন্ত্র।” পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, “কড়া হাতে হাওড়ার কাজিপাড়ার অশান্তি মোকাবিলার চেষ্টা হচ্ছে। ইতিমধ্যেই ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে, আরও গ্রেফতার হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের চেষ্টা কখনই বরদাস্ত করবে না প্রশাসন। এই অশান্তির মাথাদের খুঁজে বের করব। আমি অন্যায়কে প্রশ্রয় দিই না। আমরা অ্যাকশন নেবই। মাথা ঠান্ডা রাখুন। নাটের গুরুরা টাকা দিয়ে দাঙ্গা লাগায়।”

যে ঘটনা ঘটেছে তার জন্য বিজেপি, বজরং দল, হিন্দু মহাসভাকে কাঠগড়ায় তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর স্পষ্ট বার্তা, “আমরা হাতে চুড়ি পরে বসে নেই। নাটের গুরুদের দিকে নজর রাখা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। হাওড়ায় হিন্দুরা হামলা করেনি। যারা করেছে তারা সব ক্রিমিনাল। বিজেপি আর ওদের ওই বজরং দল, হিন্দু মহসভা কী সব মাথামুন্ডু আছে, তারা এটা করেছে। কোনও শুভবুদ্ধি সম্পন্ন মানুষ এই ঘটনা ঘটাতে পারে না। ওদের রমজান চলছে। ওরা কোনও অন্যায় করেনি। হিন্দুরাও এই ধরনের কাজ করতে পারে না। সরাসরি হামলা হয়েছে। এই হামলা ডাকাতরা করে।”

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে মুখ্যমন্ত্রী বলেন, “শুনেছি হাওড়ার মুসলমানরা জুম্মার নামাজের পর ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদ করার পরিকল্পনা করেছেন। আমি অনুরোধ করছি, আপনারা এটা করবেন না। প্রতিবাদের ভাষাটা আমার উপর ছাড়ুন। প্রতিরোধটা আমি করব। ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট একটি সম্প্রদায়ের মানুষের ওপর পরিকল্পিতভাবে হামলা চালানো হয়েছে। আমি ক্ষতিগ্রস্থ মানুষদের বলছি, আমার ওপর ভরসা রাখুন। যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হবে। সবাই শান্তিতে থাকুন। নতুন করে কোনও অশান্তির ঘটনায় পা ফেলবেন না। আমি পুলিশকে বলে দিয়েছি যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাঁদের যেন রেয়াত করা না হয়। সবাইকে গ্রেফতার করে আদালতে তোলা হবে।”

উল্লেখ্য, বৃহস্পতিবার হাওড়ার কাজিপাড়ায় রাম নবমীর শোভাযাত্রা ঘিরে ব্যাপক গন্ডগোল হয়। দফায় দফায় দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তেজনা ছড়ায়। হাওড়ার ক্যারি রোড সংলগ্ন কাজিপাড়ায় রাম নবমীর মিছিল যাওয়ার সময় গন্ডগোল হয়। দোকানপাট ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। বিশাল পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গোটা ঘটনায় এখনও পর্যন্ত ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে।

Previous articleশুভেন্দুর সঙ্গে হাত মিলিয়েছে সিপিএম, “অবৈধ সম্পর্ক” আড়াল করল গণশক্তি
Next articleআন্তর্জাতিক র‍্যাম্পে সৃজিতের ‘উমা’, যিশু-কন্যার সাফল্যে গর্বিত টলিউড !