দা.ঙ্গা করেছে বিজেপি: মমতা, পাওয়ারের পর এবার সরব খাড়গেও

রামনবমীতে(Ramnabami) দেশের একাধিক রাজ্যে দাঙ্গার ঘটনায় একসুরে বিজেপির দিকে আঙুল তুলেছে বিরোধিরা। সোমবার এই ইস্যুতে বলতে দিয়ে এবার পদ্ম শিবিরের দিকেই অভিযোগের আঙুল তুললেন কংগ্রেস(Congress) সভাপতি মল্লিকার্জুন খাড়গে(Mallikarjun Kharge)। তাঁর দাবি ২০২৪-এর ভোটের অঙ্কে দাঙ্গায় মেতেছে বিজেপি(BJP)। ওরা বুঝতে পেরেছে মানুষ ওদের সঙ্গে নেই। তাই মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি করতে চাইছে তারা।

সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে, বাংলা-বিহার সহ দেশের নানা প্রান্তে দাঙ্গা প্রসঙ্গে বিজেপির দিকে আঙুল তোলেন খাড়গে। তিনি বলেন, “বিজেপি বুঝতে পারছে তারা পায়ের তলার মাটি হারাচ্ছে। তাই ভোটারদের মধ্যে দাঙ্গা করে মেরুকরণের চেষ্টায় নেমেছে।” পাশাপাশি শিবসেনা উদ্ধব গোষ্ঠীর নেতা সাংসদ সঞ্জয় রাউত বলেন, বাংলা ও বিহারের অশান্তি আসলে বিজেপির ষড়যন্ত্র। তিনি বলেন, ভোটের স্বার্থে বিজেপি অশান্তি করার চেষ্টা চালাচ্ছে। ওরা যেখানে নির্বাচনে সুবিধা করতে পারে না, সেখানেই হিংসার আশ্রয় নেয়। এদিকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় একেবারে শুরু থেকেই এই দাঙ্গার ঘটনায় বিজেপিকে নিশানা করে আসছেন। এদিন তিনি ফের বলেন, “সিবিআই, এনআইএ তদন্ত করলেই জানতে পারবে কীভাবে অশান্তি তৈরি করেছে বিজেপি।” সবমিলিয়ে রামনবমীতে দেশজুড়ে অশান্তির ঘটনায় একসুরে বিজেপির দিকে আঙুল তুলেছে বিরোধীরা।

এদিকে বিহারে অশান্তির ঘটনায় বিজেপির দিকে আগেই আঙুল তুলেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এনসিপি প্রধান শরদ পাওয়ার। বিহার বিধানসভার কংগ্রেস দলনেতা অজিত শর্মা বলেন, যা ঘটছে তা আমাদের ১৯৮৯-এর দাঙ্গার কথা মনে করিয়ে দিচ্ছে। সেই দাঙ্গায় কত মানুষ প্রাণ হারিয়েছিল জানি না। বহু নিরপরাধ লোককে হত্যা করা হয়েছিল যাদের পরিবার এখন পর্যন্ত বিচার পায়নি। বিজেপি আবারও বিহারে একই রকম দাঙ্গা করার পরিকল্পনা করছে। অন্যদিকে চেন্নাইয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের আহ্বানে শুরু হয়েছে সামাজিক ন্যায় সম্মেলন। সেখানেও বিরোধী নেতারা বিজেপির সাম্প্রদায়িক ও জাতপাতের রাজনীতির বিরুদ্ধে সরব হবেন বলে খবর।

Previous articleশক্তিগড় শ্যুট*আউটে গাড়ি চালকের বয়ানই তুরুপের তাস তদন্তকারীদের
Next articleআর নিদ্রাহীন রাত কাটানো নয়, অভিনব উপায় মহানগরেই