ফের মতি-বদল আবহাওয়ার, বাড়বে তাপমাত্রার পারদ

আরও বাড়বে তাপমাত্রার পারদ। আগামী চার থেকে পাঁচ দিনে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই, জানা গিয়েছে এমনটাই। আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। কলকাতার পাশাপাশি জেলাগুলির তাপমাত্রাও রেকর্ড পরিমাণে বৃদ্ধি পাবে।

কলকাতায় চরচরিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। বেলার দিকে গরম বাড়ছে। আগামী দুই থেকে তিন দিনে তাপমাত্রা আরও বাড়বে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।কয়েকদিন আগে পর্যন্ত শহর কলকাতায় সকালের দিকে ছিল হালকা শীতের আমেজ। কিন্তু, ভোরের দিকে সেই শীত শীত ভাব কার্যত গায়েব। বাড়ছে গরম। আগামী ২৪ ঘণ্টায় শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সোমবারের থেকে মঙ্গলবার তাপমাত্রা সামান্য বেড়েছে। যদিও রাতের দিকে কালবৈশাখীর ঝোড়ো হাওয়ার সঙ্গে কিছু কিছু জায়গায় অল্প বৃষ্টি হয়েছে।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস এবং মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ।
কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
রাজ্যের দু-একটি জেলায় আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। তবে আকাশ মেঘলা থাকলেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আগামী চার থেকে পাঁচ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রার পারদ। দিনের বেলা গরম বাড়বে। জেলাাগুলিতে সকাল এবং সন্ধ্যার দিকে শীত শীত ভাব অনুভূত হত কিছুদিন আগে পর্যন্ত। কিন্তু, গায়েব হতে চলেছে এই আমেজও।কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। সেখানেও জেলাগুলির তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে।
তবে বাংলায় ধেয়ে আসতে পারে ভয়াবহ ঘূর্ণিঝড় আগামী ২৪ ঘণ্টায় কি রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের উপরের অংশ এবং সিকিমের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি পূবালী অক্ষরেখা আরব সাগর পর্যন্ত বিস্তৃত। কিন্তু, এর কোনও প্রভাব বাংলার উপর সেভাবে পড়বে না। আপাতত রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। একই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।
এদিকে, বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। দক্ষিণ ভারতের কিছু রাজ্যে হতে পারে বৃষ্টিপাত। কিন্তু, আপাতত দেশের অন্যান্য অংশে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

 

Previous article“কারা ছিল রাজুর হোটেলে?” কয়লা মা.ফিয়ার খু.ন নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী
Next articleবুধবার রাজ্য সরকারের বিমানেই কোচবিহার যাবেন রাজ্যপাল!