মোদি শাসনে শেষ ৩ মাসে সর্বোচ্চ বেকারত্ব দেশে, গ্রামের চেয়েও কর্মহীনের হার বেশি শহরে!

মোদির ‘সুশাসনে’ গত তিন মাসে দেশে সর্বোচ্চ আকার নিল দেশের বেকারত্বের (unemployment) হার। সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র সাম্প্রতিক সমীক্ষায় যে রিপোর্ট প্রকাশে আনা হয়েছে তাতে দেখা যাচ্ছে লাফিয়ে লাফিয়ে বেকারত্বের হার বাড়ছে দেশে। গ্রামের চেয়ে এই বেকারত্বের হার অনেক বেশি শহরে। স্বাভাবিকভাবে এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে মোদি সরকার(Modi government)।

সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র সাম্প্রতিক সমীক্ষায় দেখা যাচ্ছে, মার্চ মাসে দেশে বেকারত্বের হার ছিল ৭.৮ শতাংশ। ফেব্রুয়ারি মাসে এই হার ছিল ৭.৫ শতাংশ। সিএমআইই-র পরিসংখ্যান বলছে, মার্চ মাসে দেশের শহরগুলিতে বেকারত্বের হার ছিল ৮.৪ শতাংশ। গ্রামে এই হার ছিল ৭.৫ শতাংশ। বেকারত্ব কেমন লাগামহীন বাড়বাড়ন্ত মোদি সরকারের উদ্যোগ বাড়াবে বলে মনে করছে সমীক্ষক সংস্থা। একদিকে দেশের লাগামছাড়া মূল্যবৃদ্ধি। অর্থনীতির লাগাতার পতন। অন্যদিকে লাফিয়ে লাফিয়ে বেকারত্বের হার বৃদ্ধি। মোদি শাসনের দেশের বর্তমান হল নিয়ে উদ্বিগ্ন অর্থনীতিবিদরা।

একইসঙ্গে এই সমীক্ষক সংস্থাটির প্রধান সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, গত মাসে বেকারত্বের হার বৃদ্ধির নেপথ্যে ছিল শিল্পক্ষেত্রে শ্রমিক শ্রেণির যোগদানের হারে বড় পতন। সেই পতন এখনও রোখা যায়নি বলে জানিয়েছেন তিনি। নতুন কর্মসংস্থান তৈরি করা না গেলে বেকারত্বে লাগাম পরানো যাবে না— এমনটাও ওই সমীক্ষায় উঠে এসেছে।

Previous article‘আইএসএল অতীত’, সুপার কাপের আগে নিজের নতুন লক্ষ‍্যের কথা জানালেন বাগান কোচ
Next articleরাজভবনে রিপোর্ট দিতে হবে উপাচার্যদের, নির্দেশিকা জারি রাজ্যপালের