এসি কোচে আরশোলা! বঙ্গ তনয়ার কাছে ক্ষমা চাইল রেল

রেল সফরে মহা বিভ্রাট। এসি কোচে আরশোলা দেখে প্রতিবাদ সোদপুরের তরুণী ঐন্দ্রিলা দাসের (Oindrila Das)। বৃহস্পতিবার সন্ধ্যা ৭:৫০ মিনিটে হাওড়া থেকে ১৩০২৩ হাওড়া গয়া এক্সপ্রেস (Howrah Gaya Express) ট্রেনে চড়ে যাত্রা শুরু করেন তিনি। হাওড়া থেকে ট্রেন ছাড়ার কিছুক্ষণ পরেই এসি বি ২ কোচের ৪৯ থেকে ৫৪ পর্যন্ত সিট সংখ্যায় ছিলেন ঐন্দ্রিলার পরিবার। সেখানে আচমকা সিটের তলা থেকে আরশোলা (Cockroach) বেরিয়ে আসতে দেখা যায়। এসি কামড়ায় এত টাকা ভাড়া দিয়ে যাত্রা করা সত্ত্বেও এমন অনভিপ্রেত পরিস্থিতি কেন তৈরি হবে? ঐন্দ্রিলা সুপারভাইজারকে দেখে বিষয়টি দেখান। এরপরই ফাঁকফোকর দিয়ে পিলপিল করে আরশোলা বেরিয়ে আসতে থাকে। ঘড়ির কাঁটায় তখন রাত দশটা। সুপার ভাইজার জানান বেস্ট কন্ট্রোলের টেন্ডার শেষ হয়ে যাওয়ায় এই সমস্যা তৈরি হয়েছে। এরপরই লিখিত অভিযোগ করার সিদ্ধান্ত নেন ঐন্দ্রিলা।

কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন ভারতীয় রেল পরিষেবায় যাত্রী স্বাচ্ছন্দের দিকে এতটুকু খেয়াল করা হয় না? অথচ দিনের পর দিন বেড়ে চলেছে রেলের ভাড়া। রেলের বিরুদ্ধে অভিযোগ করার ক্ষেত্রে কমপ্লেন বুক প্রয়োজন হয় । ঐন্দ্রিলা তা ওই ট্রেনের সুপারভাইজারের কাছ থেকে চাইলে তিনি জানেন কমপ্লেন বুক গার্ড-এর কাছে রয়েছে। ঐন্দ্রিলা জানেন এর আগে রাজধানী এক্সপ্রেসের যাতায়াতের সময় তিনি দেখেছেন কমপ্লেন বুক সবসময় ইনচার্জ এর কাছেই থাকে। সুপারভাইজার আশ্বস্ত করেন পরবর্তী বড় স্টেশনে কমপ্লেন বুক দিয়ে দেওয়া হবে। রাত ১০ টা থেকে ভোট ৪টে পর্যন্ত এসবের মধ্যেই কেটে গেল। এরপর ট্রেন ভাগলপুর স্টেশনে পৌছলে সে এক ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী হতে হয় ঐন্দ্রিলা এবং তাঁর পরিবারকে। শুক্রবার সকালে ঐন্দ্রিলা নিজের কামরা দেখে বুঝতে পারছিলেন না সেটা এসি কোচ না জেনারেল কম্পার্টমেন্ট। দরজার সামনে থেকে শুরু করে ওয়াশ রুমের সামনে পর্যন্ত লোক দাঁড়িয়ে। এই বিষয়ে পুলিশ এবং টিটি প্রত্যেকেই অবগত, বলেই অভিযোগ ঐন্দ্রিলার। তাহলে কোথায় নিরাপত্তা? কোনও বিপদ হলে কে নেবে সেই দায়িত্ব? এরপরই গোটা ঘটনার ভিডিও তুলে রেল মন্ত্রকে ট্যাগ করে টুইট করেন তিনি।

এরপর রেলের তরফ থেকে তৎক্ষণাৎ উত্তর দেওয়া হলেও ঐন্দ্রিলার অভিযোগ যে গ্রাউন্ড স্টাফেদের বিরুদ্ধে তিনি কর্তৃপক্ষকে জানিয়েছিলেন সমস্যা সমাধানে ঠিক তাঁদেরকেই পাঠানো হয়। গোটা ছবি থেকে স্পষ্ট যে ভারতীয় রেল সফরকালে ঠিক কতটা সমস্যার মধ্যে পড়তে হয়েছিল ঐন্দ্রিলা এবং তাঁর পরিবারকে।

 

Previous articleআরসিবির বিরুদ্ধে দুরন্ত ব‍্যাটিং, ম‍্যাচের সেরা হয়ে কী বললেন শার্দুল?
Next articleআর্থিক লেনদেনে বিশ্ববিদ্যালয়গুলিকে আচার্যের অনুমোদন প্রয়োজন! নির্দেশিকা প্রত্যাহারের দাবি শিক্ষামন্ত্রীর