চোখ রাঙাচ্ছে কো.ভিড! মাস্ক পড়া বাধ্যতামূলক করল হরিয়ানা সরকার

চোখ রাঙাচ্ছে কোভিড। রোজই ঊর্ধ্বমুখী সংক্রমণ, মহারাষ্ট্র, দিল্লি ছাড়াও সক্রিয় রগীর সংখ্যা বাড়ছে দেশের নানা প্রান্তে বাড়ছে। দেশে কোভিডের নতুন ঢেউ আসার আশঙ্কায় একাধিক সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই হরিয়ানা সরকার মাস্ক পড়া বাধ্যতামূলক করেছে।

আরও পড়ুন:আন্দোলনে অনড় কুড়মি সম্প্রদায়! অবরুদ্ধ ট্রেন চলাচল, ভোগান্তিতে নিত্যযাত্রীরা

শনিবার মাস্ক পরার পরামর্শ দিয়ে হরিয়ানার স্বাস্থ্য দফতর একটি বিবৃতি জারি করেছে। কোভিড সংক্রমণ নতুন করে বাড়তেই গত ৩ এপ্রিল হরিয়ানায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন সে রাজ্যের স্বাস্থ্য দফতরের অধিকর্তারা। সংক্রমণ রোধে নতুন করে কী কী পদক্ষেপ করা উচিত, রাজ্যের হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কোভিড চিকিৎসা ব্যবস্থা কেমন রয়েছে-সহ আরও নানা বিষয়ে আলোচনা হয়। এরপরেই শনিবার বিবৃতি জারি করা হয়।

তাতে বলা হয়েছে, যে গত কয়েক সপ্তাহ ধরেই হরিয়ানায় কোভিড সংক্রমণ এবং আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাই করোনার নতুন ঢেউ এলে সেই পরিস্থিতি যাতে সামাল দেওয়া যায়, তাই আগেভাগেই সতর্কমূলক ব্যবস্থা নিচ্ছে সরকার। এই পরিস্থিতি যাতে হাতের বাইরে বেরিয়ে না যায়, তাই শুরুতেই এর মোকাবিলা করার জন্য জোরকদমে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

হরিয়ানার স্বাস্থ্য দফতরের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, সরকারি-বেসরকারি অফিস, শপিং মল, সিনেমা হল, রাজনৈতিক জমায়েত-সহ যেসব জায়গায় ১০০ জনেরও বেশি মানুষের জড়ো হওয়ার সম্ভাবনা আছে, সেখানে এই মাস্ক বাধ্যতামূলক করতে হবে। সকলকেই এই নিয়ম মানতে হবে বলে নির্দেশ দিয়েছে সরকার। ইতিমধ্যে এই ব্যবস্থা কার্যকর করার জন্য জেলা প্রশাসন এবং পঞ্চায়েত স্তরেও নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে হরিয়ানা সরকার।

Previous articleআন্দোলনে অনড় কুড়মি সম্প্রদায়! অবরুদ্ধ ট্রেন চলাচল, ভোগান্তিতে নিত্যযাত্রীরা
Next articleআজ আইপিএল-এ নামছে কেকেআর, প্রতিপক্ষ গুজরাত