চৈত্রের দাবদাহে পুড়ছে বাংলা! পয়লা বৈশাখের আগেই রেকর্ড গরম

চৈত্র মাসের শেষেই তীব্র গরম। সকাল দশটার পরই রাস্তায় বেরনো দায় হয়েছে। গরম আরও পড়বে বলে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।কালবৈশাখীর আশায় চাতকের মতো চেয়ে থাকলেও সে আশায় জল ঢেলে হাওয়া অফিস সাফ জানিয়েছে, রবিবারও এই গরম বজায় থাকবে। কোনও ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই।সোমবার থেকে তাপমাত্রা আরও বাড়বে।

আরও পড়ুন:জম্মু কাশ্মীরে কেন্দ্রীয় আইনমন্ত্রীর গাড়ি সঙ্গে ট্রাকের ধাক্কা! অল্পের জন্য প্রাণে বাঁচলেন মন্ত্রী

পয়লা বৈশাখ আসতে এখনও প্রায় ছ’দিন বাকি। এই সময়ে কলকাতায় গরম আরও বাড়বে। সঙ্গে কাঠফাটা রোদে পুড়বে রাজ্য। আবহাওয়া দফতরের আশঙ্কা, ৪০ ডিগ্রির ঘরে পৌঁছে যেতে পারে কলকাতার তাপমাত্রা। এই এক সপ্তাহে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলি-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের মালদহ ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বাড়তে পারে। আর বৃহস্পতিবার থেকে শনিবার অবধি তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে।

এই গরমে শান্তির বৃষ্টি চাইছে রাজ্যবাসী। সেক্ষেত্রেও কোনও আশা নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। সূত্রের খবর, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্যে সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের দু-এক জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। কিন্তু তাতে অস্বস্তি কমবে না। বরং গুমোট গরম আরও বাড়তে পারে। পয়লা বৈশাখের মধ্যে মূলত পশ্চিমের জেলাগুলিতে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে তাপমাত্রার পারদ।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও এইসময় বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে তেমন অস্বস্তি না হলেও মালদহ ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা আছে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। ঠিক একই অবস্থা কলকাতাতেও। রবিবারও সকালের দিকে আবহাওয়া তেমন অস্বস্তিদায়ক না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়তে শুরু করেছে। শহরেও এইমুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আগামী কয়েকদিন শুকনো গরম থাকবে।
রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩১ থেকে ৮৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা ২৮ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Previous articleজম্মু কাশ্মীরে কেন্দ্রীয় আইনমন্ত্রীর গাড়ি সঙ্গে ট্রাকের ধাক্কা! অল্পের জন্য প্রাণে বাঁচলেন মন্ত্রী
Next articleআন্দোলনে অনড় কুড়মি সম্প্রদায়! অবরুদ্ধ ট্রেন চলাচল, ভোগান্তিতে নিত্যযাত্রীরা