আগামী ৭২ ঘণ্টার জন্য বিশেষ নির্দেশিকা জারি কেন্দ্রের

কেন্দ্রের জলবায়ু পরিবর্তন (Climate Change) এবং মানব স্বাস্থ্য সম্পর্কিত জাতীয় প্রোগ্রামের তরফে জারি হয়েছে এই নির্দেশিকা।

পুড়ছে বাংলা, তার মাঝেই বিশেষ ঘোষণা আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department)। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াবে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। এখানেই শেষ নয় আগামী কয়েকদিনে কলকাতা (Kolkata)ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। গতকাল সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ, সর্বনিম্ন ২৯ শতাংশ। তবে কাল থেকে আরও বাড়বে তাপমাত্রা সতর্ক করল আবহাওয়া দফতর (Alipore Weather Department)।

চাঁদিফাটা গরমেই বাঙালির বর্ষবরণের কথা জানালেন হাওয়া অফিসের কর্তারা। নতুন করে এই মুহূর্তে রাজ্যে আর কালবৈশাখীর কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিল হাওয়া অফিস। আগামী পাঁচদিনও কলকাতায় বৃষ্টির দেখা মিলবে না বলেই আশঙ্কা করা হচ্ছে। এই আবহে বেলা এগারোটা থেকে বিকেল চারটে পর্যন্ত খুব প্রয়োজন না থাকলে বাইরে বেরতে নিষেধ করা হচ্ছে। হাওয়া অফিস আরও জানিয়েছে, পশ্চিম ও উত্তর ভারত থেকে শুষ্ক তপ্ত হাওয়া প্রবেশের ফলেই এই পরিস্থিতি। তাপপ্রবাহ (Heat Wave)থেকে বাঁচতে অ্যাডভাইজারি জারি করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। কেন্দ্রের জলবায়ু পরিবর্তন (Climate Change) এবং মানব স্বাস্থ্য সম্পর্কিত জাতীয় প্রোগ্রামের তরফে জারি হয়েছে এই নির্দেশিকা।

কী আছে নির্দেশিকায়?

কর্মস্থলে সর্বক্ষণের জন্য ঠান্ডা পানীয় জল রাখতে হবে

প্রতিটা কাজের জায়গায় অবশ্যই শেডের ব্যবস্থা রাখতে হবে

দাবদহের হাত থেকে বাঁচতে প্রতি ২০ মিনিটে ঠান্ডা জল পান করা আবশ্যক

শারীরিক পরিশ্রমের কাজের ক্ষেত্রে প্রতি ১ ঘণ্টা অন্তর ৮ মিনিটের ব্রেক নিতে হবে

কর্মক্ষেত্রে ওয়েদার আপডেট দেখা যায় এমন কোনও ডিসপ্লে বোর্ড লাগাতে হবে

শারীরিক অসুস্থতা দেখা দিলে সঙ্গে সঙ্গে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে

আউটডোরে কাজের ক্ষেত্রে হালকা রঙের ফুল স্লিভ জামা পরে কাজ করা যেতে পারে

যে কোনও সমস্যায় সাহায্যের জন্য ১০৮ বা ১০২ নম্বরে ফোন করতে হবে

 

Previous articleওরা আমায় ঘরছাড়া করতে পারে, কিন্তু আটকাতে পারবে না: ওয়েনাড়ে হুঙ্কার রাহুলের
Next articleবি.তর্কিত মন্তব্যের জের, সওকত মোল্লার বিরুদ্ধে মানহানির মামলা নওশাদের