সব দফতরের কাজের খতিয়ান নিতে নবান্নে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী

দিন ঘোষণা না হলেও দরজায় কড়া নাড়ছে পঞ্চায়েত নির্বাচন। এই পরিস্থিতে রাজ্যের সব দফতরের কাজকর্ম ও উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২৬ এপ্রিল নবান্নে (Nabanna) বৈঠক হবে। সেখানে রাজ্যের সব পূর্ণমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে উপস্থিত থাকতে বলা হয়েছে। থাকবেন সচিব এবং যুগ্ম সচিবরাও। ১৯ এপ্রিলের মধ্যে দফতর সংক্রান্ত নির্দিষ্ট তথ্য ই-মেলে মুখ্যমন্ত্রীর দফতরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে সব দফতরকে। কোন কোন তথ্য পাঠাতে হবে, লিখিতভাবে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

২০২২-২৩ অর্থিক বছরে বিভিন্ন দফতরের জন্য কত অর্থ বরাদ্দ হয়, তার মধ্যে কতটা উন্নয়নের কাজে ব্যয় করা হয়েছে, কোন প্রকল্পে কত টাকা খরচ হয়েছে- তা জানাতে হবে। যে সমস্ত প্রকল্প শেষ হয়ে গিয়েছে তার ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ জমা দিতে হবে। কোন কোন প্রকল্প অর্থ বরাদ্দ হওয়ার পরেও শেষ করা যায়নি, কী কারণে শেষ করা যায়নি- তাও জানাতে হবে। এই রিপোর্ট পাঠাবেন দফতরের প্রধান সচিবরা।

আরও পড়ুন- দুয়ারে সরকার শিবিরে জমা পড়া সব আবেদনের দ্রুত নিষ্পত্তির নির্দেশ মুখ্যসচিবের

মুখ্যমন্ত্রী এই বৈঠক ডাকার পর সব দফতরেই এখন তুমুল ব্যস্ততা। নবান্ন সূত্রে খবর, সব দফতরের রিপোর্ট জমা পড়ার পর তা এক সপ্তাহ ধরে পর্যালোচনা করবে মুখ্যমন্ত্রীর দফতর। ২৬ এপ্রিলের বৈঠকে সব তরফে ব্যাখ্যা শুনবেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

মে মাসেই হতে পারে রাজ্যের পঞ্চায়েত ভোট। তার আগে মুখ্যমন্ত্রী সব দফতরের পরিস্থিতি বুঝে নিতে চান। কোথাও কোনও খামতি থাকলে, তা দ্রুত কী ভাবে মেরামত করা যায়- সেই বিষয়েও বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছেন প্রশাসনের আধিকারিকরা।

 

 

Previous articleদুয়ারে সরকার শিবিরে জমা পড়া সব আবেদনের দ্রুত নিষ্পত্তির নির্দেশ মুখ্যসচিবের
Next articleস্পেনসারের ‘সামার ফেস্টে’ নজর কাড়ল ২৮ কেজির কাতলা মাছ