সাইবার হা*না হতে পারে ভারতের ১২ হাজার সরকারি ওয়েবসাইটে, সতর্ক*বার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং পরিষেবা ক্ষেত্রগুলিকে অচল করে দেওয়াই এই সাইবার হানার উদ্দেশ্য। তার জন্য আগাম সতর্ক করা হয়েছে।

এবার সাইবার ক্রাইম হ্যাকারদের নজর ভারতের ১২ হাজার ওয়েবসাইটের উপর। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জানাচ্ছে,  রাজ্য  কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ইন্দোনেশিয়ান হ্যাকার হামলা চালাতে পারে।যাদের নিশানায় রয়েছে ভারতের ১২ হাজার সরকারি ওয়েবসাইট। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং পরিষেবা ক্ষেত্রগুলিকে অচল করে দেওয়াই এই সাইবার হানার উদ্দেশ্য। তার জন্য আগাম সতর্ক করা হয়েছে।

সাইবার বিশেষজ্ঞেরা বলছেন,  এ ধরনের হামলার মূল লক্ষ্য দু’টি। এরা সফ্‌টঅয়্যারে ভাইরাস ব্যবহার করে প্রতিরক্ষা-সহ বিভিন্ন দফতরের গোপন তথ্য হাতিয়ে নেওয়া চেষ্টা করবে। ওয়েবসাইটগুলিকে পরিষেবা অচল করতে  নানা ভুল তথ্য ঢুকিয়ে দিতে পারে, এমনটাই আশঙ্কা করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার । বেশ কয়েকবছর ধরে পাকিস্তান ও চিনা হ্যাকারা দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে, ব্যাঙ্কিং ক্ষেত্রকে নিশানা করেছে।
সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের সতর্কবার্তা জানাচ্ছে, বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং পরিষেবা ক্ষেত্রগুলিকে অচল করে দেওয়াই এই সাইবার হানার উদ্দেশ্য। ভারতের ভৌগোলিক এলাকার পাশাপাশি ভার্চুয়াল পরিসরেও গত কয়েক বছর ধরে ধারাবাহিক ভাবে হানা দিচ্ছে পাকিস্তানি এবং চিনা হ্যাকাররা।

এবারের এই হামলা আরও মারাত্মক বলে জানিয়েছে কেন্দ্র সরকার। কীভাবে ইন্দোনেশিয়ার এই গ্রুপটি হামলার ছক কষছে তারও আভাস দেওয়া হয়েছে। তারা ‘ডেনিয়েল অফ সার্ভিস’ লঞ্চ করার পরিকল্পনা করছে। যার ফলে অনেকগুলি কম্পিউটার বা ডিভাইস থেকে একযোগে এত ডেটা পাঠাবে যাতে গোটা সিস্টেম স্তব্ধ হয়ে যায়। এই জন্য সরকারি কর্মচারীদের উদ্দেশে সতর্কতা অবলম্বন করার বার্তা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে,  যেকোনও অজানা ই-মেল বা লিঙ্ক যাতে কেউ ক্লিক না করেন সেটা সতর্ক করা হয়েছে। সমস্ত সফ্টওয়্যার আপ টু ডেট রাখতেও বলা হয়েছে।

এমনকি করোনা পরিস্থিতিতে চিনা হ্যাকাররা স্বাস্থ্য সংস্থাগুলির তথ্যপ্রযুক্তি ব্যবস্থাকে দূর্বল করতে হামলা চালিয়েছিল। গত বছর ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ- এর ওয়েবসাইটে হানা দেওয়ার চেষ্টা করেছিল হ্যাকাররা। একদিনে ৬ বার আইসিএমআর-এর অফিসিয়াল ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করেছিল হ্যাকাররা। যদিও এরা নিজেদের লক্ষ্যে সফল হয়নি।

 

Previous articleআজ সুপার কাপের দ্বিতীয় ম‍্যাচে নামছে মোহনবাগান, প্রতিপক্ষ জামশেদপুর
Next articleআইআইটি মুম্বইয়ের ছাত্র মৃ.ত্যু ঘিরে বাড়ছে রহস্য! তদন্তকারী দলকে চিঠি পরিবারের