২ দিনের আন্দামান সফরে গিয়ে নস্ট্যালজিক দিলীপ

একটা সময় আন্দামানের আরএসএস-এর(RSS) সভাপতির দায়িত্বে ছিলেন বিজেপি বর্তমান সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ(Dilip Ghosh)। দীর্ঘ আট বছর এই দায়িত্ব সামলে ছিলেন তিনি। বর্তমানে স্বরাষ্ট্র বিষয়ক বিভাগের স্ট্যান্ডিং কমিটির(standing committee) হয়ে দুদিনের সফরে সেই আন্দামানে গিয়ে নস্ট্যালজিক হয়ে পড়লেন দিলীপ।

আন্দামানের হ্যাভলকে বাঙালি গ্রামে নববর্ষ পালন, পুরনো পরিচিত কার্যকর্তার বাড়িতে দুপুরে খাওয়াদাওয়া, আবার বিকেলে পোর্ট ব্লেয়ারে আরএসএসের বিভিন্ন শাখা সংগঠনের কার্যকর্তার সঙ্গে সাক্ষাৎ। তাদের সঙ্গে গল্পে-আলোচনায় দিলীপবাবু সেই ১৯৯৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত আন্দামানে থাকার স্মৃতি চারণা করলেন। সাড়ে আট বছর যেখানে ছিলেন পোর্ট ব্লেয়ার স্কুল লাইনের সেই বাড়িতেও গেলেন। সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির হয়ে গত শুক্রবার আন্দামান গিয়েছিলেন মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। তাঁর সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা সাংসদ প্রদীপ ভট্টাচার্য। ছিলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব, ডাঃ অনিল জৈন, সত্যপাল সিং, ব্রিজলাল প্রমুখ সাংসদ তথা স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

দিলীপ ঘোষ জানালেন, “হ্যাভলকে প্রশাসনিক মিটিং করেছি। সেখানকার মুখ্যসচিব থেকে শুরু করে সরকারি আধিকারিকদের সঙ্গে। সেখানকার জনপ্রতিনিধিদের সঙ্গে মিটিং হয়। তারপর আমার পুরনো পরিচিতদের সঙ্গে দেখা করেছি। হ্যাভলক দ্বীপে বিজেপির প্রবীণ কার্যকর্তা এন সি রায়ের বাড়িতে গিয়েছিলাম। নিজের পুরনো জায়গায় গিয়ে, সংগঠনের পুরনোদের অনেকের সঙ্গে দেখা করে ভালই লাগছিল। দীর্ঘদিন এখানে আরএসএসের প্রচারকের দায়িত্বে থাকায় প্রতিটা জায়গাই আমার চেনা। অনেক নতুনদের সঙ্গেও পরিচয় হল। হ্যাভলক বিচে গিয়েছিলাম। সস্ত্রীক প্রদীপ ভট্টাচার্য ছিলেন।” চৈত্র সংক্রান্তি ও নববর্ষের সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছিলেন বাংলায়। তখন সেই স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সফরে আন্দামান চষে বেড়ালেন বঙ্গ বিজেপির অন্যতম সফল প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ।

Previous articleটিকিট না পেয়ে ‘গেরুয়া সঙ্গ’ ত্যাগ! বিজেপিকে পাল্টা চ্যালেঞ্জ কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর
Next articleসৌরভের দিকে কটমট করে তাকিয়ে বিরাট, মেলালেন না হাত, ভাইরাল ভিডিও