দ্বিতীয় বিশ্বযু.দ্ধে তলিয়ে গিয়েছিল যু.দ্ধজাহাজ, ৮৪ বছর পর মিলল খোঁজ!

তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধ মিটে গেলেও খোঁজ মেলেনি সেই জাহাজের। এর মধ্যেই কেটে গিয়েছে ৮৪ বছর। অবশেষে একটি বিশেষ অনুসন্ধানকারী দলের প্রচেষ্টায় উদ্ধার হল সেই জাহাজ।

মাঝখানে পেরিয়ে গিয়েছে ৮৪ বছর। কোনও খোঁজখবর মেলেনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে (Second World War) হারিয়ে যাওয়া প্রিয়জনের। তবে দেরি করে হলেও অবশেষে মিলল খোঁজ। ১০০০ জনেরও বেশি অস্ট্রেলিয়ান যাত্রী নিয়ে হারিয়ে গিয়েছিল জাপানের (Japan) এক বিশেষ জাহাজ ‘মন্টেভিডিয়ো মারু’ (SS Montevideo Maru)। সেই জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান অবশেষে খুঁজে পাওয়া গেল। শনিবার এই জাহাজের অনুসন্ধানের দায়িত্বে থাকা বিশেষ দল সংবাদমাধ্যকে এমনটাই জানিয়েছে।

জানা গিয়েছে, ১৯৪২ সালের পয়লা ১ জুলাই জাপান থেকে যাত্রা করেছিল মন্টেভিডিয়ো মারু। যাত্রী ছিল মোট ১০৬০ জন। এদের মধ্যে বেশিরভাগই ছিলেন যুদ্ধবন্দী। তবে যুদ্ধবন্দী ছাড়াও ওই জাহাজে উপস্থিত ছিল অন্যান্য দেশের বেশ কয়েকজন সাধারণ যাত্রীরাও। ঘটনাচক্রে সেখান দিয়ে অতিক্রম করছিল একটি আমেরিকান সাবমেরিন (American Submarine)। সেই সাবমেরিনই ভুলবশত আক্রমণ করে বসে ওই জাহজকে। এর ফলে ডুবে যায় সেই জাপানি জাহাজ। মৃত্যু হয় উপস্থিত সব যাত্রীর। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধ মিটে গেলেও খোঁজ মেলেনি সেই জাহাজের। এর মধ্যেই কেটে গিয়েছে ৮৪ বছর। অবশেষে একটি বিশেষ অনুসন্ধানকারী দলের প্রচেষ্টায় উদ্ধার হল সেই জাহাজ।

সাইলেন্ট ওয়ার্ল্ডের (Silent World) ডাইরেক্টর জন মুলেন সংবাদমাধ্যমকে জানান, মন্টেভিডিয়ো মারুর আবিষ্কারের ফলে একটি দীর্ঘ অধ্যায়ের অবসান হল। যেসব পরিবার আজও তাদের প্রিয়জনদের খবরের অপেক্ষায় বসেছিলেন, তাঁরা এবারে শান্তি পাবেন। সাইলেন্টওয়ার্ল্ডই এই জাহাজ খুঁজে বার করার পিছনে মূল কান্ডারী। পাঁচ বছর ধরে এই সংস্থা জাহাজ খুঁজে বার করার বিশেষ মিশনের জন্য নানা পরিকল্পনা করে। সঙ্গ দিয়েছিল গভীর সমুদ্রে নজরদারি চালানোর বিশেষ ডাচ সংস্থা ফাগ্রো ও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ। অস্ট্রেলিয়া সরকার সূত্রে খবর, সমুদ্রের ১৩ হাজার ৩২৩ ফুট নীচে জাহাজটি খুঁজে পেয়েছেন গবেষকরা।

 

 

Previous articleভুয়ো লেনিন সেজে আবার জন্মদিন পালন! সোশ্যাল মিডিয়ায় শতরূপ “বেহায়া-নির্লজ্জ”
Next articleনির্বাচনের আগে আচমকাই অসুস্থ কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী! চিন্তায় JDS নেতা-কর্মীরা