রাজ্যের অনুমতির অপেক্ষা নয়, CBI-কে ক্ষমতা দিতে নয়া আইনের প্রস্তাব কেন্দ্রের

পক্ষপাতদুষ্টতার অভিযোগে বিদ্ধ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই(CBI)। এহেন তদন্তকারী সংস্থার অবাধ বিচরণ আটকাতে বেশিরভাগ বিরোধী রাজ্যই আইন পাশ করেছে বিধানসভায়(Assembly)। এই পরিস্থিতিতে কোণঠাসা সিবিআইকে ক্ষমতা দিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার(Central Govt)। সিবিআইয়ের ক্ষমতা বাড়াতে নয়া আইন আনার বিষয়ে চিন্তাভাবনা চলছে।

বর্তমানে সিবিআই দিল্লি স্পেশ্যাল পুলিশ এস্ট্যাব্লিশমেন্ট (ডিএসপিই) আইনের আওতায় কাজ করে। এতে সিবিআইকে কোনও রাজ্যে তদন্ত শুরু করার আগে সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছ থেকে সম্মতি নিতে হয়। তবে সুপ্রিম কোর্ট বা হাই কোর্ট অনুমতি দিলে কোনও বিষয়ে তদন্ত করার জন্য সিবিআইকে রাজ্য সরকারের অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে না। রাজ্য সরকারের অনুমতির অপেক্ষায় থাকা সিবিআইয়ের এই নিয়মে পরিবর্তন আনতে এবার নয়া আইন আনার বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। যেখানে রাজ্য সরকারের অনুমতি ছাড়াই যে কোনও রাজ্যে তদন্ত করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই-র জন্য নতুন আইন তৈরির জন্য ইতিমধ্যেই কেন্দ্র সরকারের কর্মী বিষয়ক মন্ত্রক কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বেশ কয়েক দফার বৈঠকও করে ফেলেছে।

গত মার্চেই সংসদীয় স্থায়ী কমিটি সিবিআইয়ের জন্য আলাদা আইন তৈরির সুপারিশ করেছিল। কমিটির পক্ষ থেকে বলা হয়েছিল, বর্তমানে সিবিআই যে আইনের আওতায় কাজ করে তাতে তাদের কাজের পরিধি সীমিত। তাই নতুন আইন তৈরি করে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে শক্তিশালী করার পাশাপাশি তাদের কাজকর্ম এবং অধিকারও নির্ধারণ করা হোক। কেন্দ্র সরকার সিবিআই-র জন্য নতুন আইন তৈরির ক্ষেত্রে সংসদীয় কমিটির সুপারিশকে সামনে রেখে এগোতে চাইছে। তবে কমিটির পক্ষ থেকে এমন সুপারিশও করা হয়েছে যে সিবিআইয়ের জন্য আলাদা আইন তৈরি হলে তাতে যেন নিরপেক্ষতা এবং বিশ্বাসযোগ্যতা বজায় থাকে। তবে তা কতটা মানা হবে তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। কারণ বিরোধীদের তরফে বারবার অভিযোগ তোলা হয়েছে সিবিআইকে কেন্দ্রীয় সরকারে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে বিরোধীদের বিরুদ্ধে।

Previous articleআতিক হ*ত্যার পর এমার্জেন্সি নম্বরে যোগীকে খু*নের হু*মকি! চাঞ্চল্য উত্তরপ্রদেশে
Next articleপ্রয়াত বর্ষীয়ান CPIM নেতা মৃদুল দে, শোকের ছায়া আলিমুদ্দিন থেকে নিজের পাড়াতেও