উঠে যাচ্ছে ফাঁ.সি? যন্ত্রণাহীন মৃ.ত্যুদন্ড দিতে কমিটি করল সরকার

মৃত্যুদণ্ডে(Death Palanty) ফাঁসির চিরাচরিত ধারায় পরিবর্তন এনে কম যন্ত্রণাদায়ক কোনও উপায় অবলম্বন করা যায় কিনা সে বিষয়ে ভাবনাচিন্তা করার জন্য কেন্দ্রকে জানিয়েছিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। সেই মামলায় মঙ্গলবার কেন্দ্রের(Central) তরফে শীর্ষ আদালতকে জানানো হল, মৃত্যুদণ্ড যাতে কম যন্ত্রণাদায়ক হয় এমন কোনও পন্থা খুঁজতে বিশেষজ্ঞ কমিটি গঠনের বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড় আগামী জুলাই মাসে এই মামলার পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে।

ভারতে মৃত্যুদণ্ডের ক্ষেত্রে আদালতের তরফে বলা হয় ‘To be hanged till death’ অর্থাৎ যতক্ষন না মৃত্যু হচ্ছে ততক্ষন ঝুলিয়ে রাখা হবে। নিষ্ঠুর এই ঘটনার বিরোধিতায় আদালতে মামলা দায়ের করেছিলেন ঋষি মালহোত্রা নামের এক আইনজীবী। তাঁর দাবি ছিল ফাঁসির এই পুরো প্রক্রিয়া অত্যন্ত অমানবিক ও জটিল। মৃত্যু নিশ্চিত করতে ফাঁসির পরও অপরাধীকে ৩০ মিনিট ধরে ঝুলিয়ে রাখা হয়। পৃথিবীর বহু দেশ মৃত্যুদণ্ডের এই নিষ্ঠুর পন্থা বন্ধ করেছে ইতিমধ্যেই। ভারতেও এটা বন্ধ হওয়া উচিত। মামলা দায়েরকারী মৃত্যুদণ্ডের পন্থা পরিবর্তন করে ইনজেকশন, গুলি করে হত্যা ও বিদ্যুতিক শকের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে পরামর্শ দেন যাতে অপেক্ষাকৃত কম কষ্টে মৃত্যুদণ্ড হয়।

এই মামলার প্রেক্ষিতেই কেন্দ্রকে শীর্ষ আদালত জানায় এই বিষয়ে কিছু ভাবনাচিন্তা করা যায় কিনা সেটা দেখুক সরকার। বিকল্প পদ্ধতি নিয়ে আলোচনা করতেও বলা হয় কেন্দ্রীয় সরকারকে। মঙ্গলবার এই মামলার শুনানিতে কেন্দ্রের তরফে জানানো হল এই ক্ষেত্রে বিশেষজ্ঞ কমিটি গঠনের বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার। এই সংক্রান্ত আইনে পরিবর্তন এনে মৃত্যুদণ্ডের শাস্তি অন্য উপায়ে দেওয়ার বিষয়ে আইনি পথ ধরে রাস্তা খুঁজছে।

Previous articleচুঁচুড়ায় বেসরকারি স্কুলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ, এলাকায় ধুন্ধু.মার
Next articleমন্ত্রিসভায় অনুমোদন দেওয়ার পরেও নিয়োগে দেরি কেন? প্রশ্ন তুলে ক্ষো.ভ প্রকাশ মুখ্যমন্ত্রীর