প্রাথমিকে নিয়োগের পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ! পর্ষদকে সময়সীমা বেঁধে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

তবে এই প্রথম নয়, এর আগেও এই মামলায় বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, কীভাবে অ্যাপটিটিউড টেস্ট ছাড়া নিয়োগ হল। আদৌ অ্যাপটিটিউড টেস্ট হয়েছিল কি না, সে ব্যাপারেও পর্ষদের কাছে হলফনামা তলব করা হয়েছিল।

২০১৬ সালের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া (Primary Teacher Recruitment Scam) সম্পর্কিত সমস্ত রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বুধবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay) প্রাথমিক শিক্ষা পর্ষদকে (Primary Education Board) আগামী ২ সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে হবে হাই কোর্টকে। উল্লেখ্য, এদিন ২০১৬ সালের প্যানেলভুক্ত প্রার্থীদের নাম জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদকে। পাশাপাশি ওই প্রার্থীদের জেলা, জাতি, শ্রেণি-সহ সমস্ত তথ্য রিপোর্টে উল্লেখ করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও পর্ষদকে জেলা অনুযায়ী তালিকায় শেষ প্রার্থীর প্রাপ্ত নম্বর কত, তা জানানোর নির্দেশও দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

উল্লেখ্য, ২০১৪ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী টেট নেওয়ার পর ২০১৬ সালে নিয়োগ সম্পন্ন হয়। আর সেই প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় ৪২ হাজার ৫০০ জনকে নিয়োগ করা হয়েছিল। অভিযোগ, কোনও অ্যাপটিটিউড টেস্ট (Aptitude Test) ছাড়াই এই নিয়োগ সম্পন্ন হয়েছিল। এছাড়া সংরক্ষিত শ্রেণির অন্তর্ভুক্ত চাকরি পরীক্ষার্থীরা ‘কাট অফ ক্লিয়ার’ করার পরেও চাকরি পাননি বলেও অভিযোগ। আর সেই অভিযোগের ভিত্তিতেই মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। তবে এই প্রথম নয়, এর আগেও এই মামলায় বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, কীভাবে অ্যাপটিটিউড টেস্ট ছাড়া নিয়োগ হল। আদৌ অ্যাপটিটিউড টেস্ট হয়েছিল কি না, সে ব্যাপারেও পর্ষদের কাছে হলফনামা তলব করা হয়েছিল। সেই মামলাতেই এবার প্যানেল সম্পর্কে আরও তথ্য চাইলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

নিয়োগ সংক্রান্ত একাধিক মামলার সওয়াল জবাব চলছে কলকাতা হাইকোর্টে। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই সম্প্রতি নিয়োগ সংক্রান্ত দুটি মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরানো হয়েছে। প্রাথমিক নিয়োগ সংক্রান্ত একটি মামলাও রয়েছে তার মধ্যে।

 

 

Previous articleআত্মরক্ষার্থে কি কালিয়াগঞ্জে গু.লি চালিয়েছিল পুলিশ? সিবিআই নয়, সিআইডি তদন্তের নির্দেশ হাইকোর্টের
Next articleগম্ভীরের সঙ্গে বিবাদের জের তড়িঘড়ি লখনউ মন্দিরে ছুটলেন বিরাট-অনুষ্কা