মোদি-অভিষেক: পার্থক্য গড়ে দিল জনসংযোগে কাঁটা তার!

‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচিতে মানুষের ভিড়ে মিশে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee)। তাঁকে এক ঝলক দেখতে রাস্তার দুধারে মানুষের ঢল। নিরাপত্তার সব বেড়া ভেঙে এগিয়ে চলেছেন অভিষেক। শিশুদের দেখলে জড়িয়ে ধরছেন। কখনও কোলে, কাঁধে তুলে নিচ্ছেন। আর ঠিক বিপরীত ছবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Naremdra Modi) জনসংযোগে। কর্নাটকে ভোট প্রচারে গিয়ে কাঁটাতারের বেড়ার আড়ালে মোদি। আর শিশুদের হাত রয়েছে সেই তারে। কেটে-ছড়ে যাওয়া সমুহ সম্ভাবনা।

ভোটমুখী কর্নাটকে (Karnatak) প্রচারে নেমেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার কালাবুরাগিতে একটি রোড শো (Road Show) করেন তিনি। তার আগে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা কয়েক জন বালকের সঙ্গে কথা বলতে যান মোদি। কিন্তু প্রধানমন্ত্রী আর শিশুদের মধ্যে ছিল কাঁটাতার। কালাবুরাগির রোড শোয়ে যাওয়ার পথে ওই শিশুরা মোদির নামে জয়ধ্বনি দিচ্ছিল। তা দেখে তাদের দিকে এগিয়ে যান প্রধানমন্ত্রী। কাঁটাতারের বেড়ার একদিকে মোদি, আর একদিন শিশুরা। বারবার প্রধানমন্ত্রীকে একবার ছুঁয়ে দেখার চেষ্টা করে, হাত মেলাতে চায় শিশুরা। কিন্তু মাঝে কাঁটার বেড়া।

এই নিয়ে তীব্র কটাক্ষ করেছে বিরোধীরা। কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনত বলেন, শিশুদের সঙ্গে দেখা করতে গিয়ে কাঁটাতারের বেড়া কেন! শিশুদেরকেও কি এত ভয় পান মোদি?’’

যদি প্রশ্ন ওঠে নিরাপত্তার। তাহলে প্রধানমন্ত্রী হিসেবে মোদির নিরাপত্তা যেমন রয়েছে, তেমন সাংসদ ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে অভিষেকের নিরাপত্তার কড়াকড়ি রয়েছে। কিন্তু মানুষের সঙ্গে মেশার ক্ষেত্রের তাদেরই একজন হয়ে পাশে দাঁড়াচ্ছেন অভিষেক। এর আগেও সাধারণ গৃহশিক্ষকের বাড়িতে তাঁর নাতি-সহ বাড়ির লোকেদের পাশে নিয়ে বসে মধ্যাহ্নভোজ সারেন অভিষেক। কিন্তু বিজেপি নেতা সম্বিত পাত্রর একটি ছবি ভাইরাল রয়েছে। সেখানে দেখা যাচ্ছে তিনি খাচ্ছেন আর পাশে শুকনো মুখে বসে আছে বাচ্চা ছেলে-মেয়েরা। তাদের সামনে খাবারের থালাটাও নেই। বিজেপি নেতৃত্বও দলের কর্মীদের বাড়িতে খেতে গেলে, সেই বাড়ির খাবার নয়, বাইরে থেকে খাবার আনিয়ে খান। বাড়ির লোকেদের সঙ্গে সামান্য সৌজন্য বিনিময়ও করেন না। অথচ খেতে বসে পাশে বসা ছোট ছেলেটিকে ডাল দিয়ে ভাত মেখে খেতে বলেন অভিষেক। সাধারণ মানুষের সঙ্গে মাটি বসে তাঁদের সুখ-দুঃখের কথা জানার যে উদাহরণ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছেন, সেই পরম্পরা মেনে এগিয়ে চলেছেন অভিষেক। কিন্তু ভোটাদের শুধু মাত্র মিডিয়ায় ছবি তুলতে কাছে টানা বিজেপির সংস্কৃতি চলছে। মাঝে থাকছে কাঁটাতার।

Previous articleটাকা গাছে ফলে! কর্নাটকে আম গাছের মাথায় মিলল ১ কোটি টাকা
Next article‘সামাজিক চাহিদা খতিয়ে দেখতে হবে’! সম.কামী জুটিদের জন্য কমিটি গড়ার পথে কেন্দ্র