ব্রিটেনে নতুন যুগের সূচনা! গসপেলে হাত রেখে শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

এদিন ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা চার্লসের এই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। রাজাকে আর্চবিশপ বলেন, নতুন রাজা যেন তাঁর শাসনকালে আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা অক্ষুণ্ণ রাখেন।

এক নতুন যুগের সূচনা হল ব্রিটেনে (Britain)। অবশেষে রাজমুকুট মাথায় উঠল রাজা তৃতীয় চার্লসের (king charles iii)। রানি দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ ৭০ বছরের রাজত্বের অবসানের পর শনিবার রাজা হিসেবে নয়া ইনিংস শুরু করলেন তৃতীয় চার্লস। শনিবার সকাল থেকেই ব্রিটেনের ৪০তম রাজার রাজ্যাভিষেককে কেন্দ্র করে একেবারে সাজসাজ রব। চতুর্দিকে রীতিমতো উৎসবের মেজাজ। এদিন সকালেই বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে চড়ে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছন রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলা (Queen Consort Camilla)। যদিও এদিন রাজার সেই মুকুটে নেই রানির (Queen Elizabeth) কোহিনুর হীরে।

এরপরই প্রার্থনা সারেন তাঁরা। প্রার্থনার পর শপথ পাঠ করানো হয় নতুন রাজাকে। পাশাপাশি রাজদণ্ড ও রাজগোলক তুলে দেওয়া হয় রাজার হাতে। তবে একেবারে চূড়ান্ত পর্বে তাঁর মাথায় মুকুট পরিয়ে দেন আর্চবিশপ ক্যান্টারবরি। এদিন চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে। তবে এদিন প্রধানমন্ত্রী ঋষি সুনক বাইবেল পাঠ করেন এবং তৃতীয় চার্লসের রাজ্যাভিষেককে ব্যাখ্যা করে তিনি বলেন, “আমাদের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্যের এক গর্বিত অভিব্যক্তি।” আর নতুন রাজার রাজ্যাভিষেককে কেন্দ্র করে আগামী তিন দিন অত্যন্ত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেই দেশে। তবে এদিন তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট ওঠার সঙ্গে সঙ্গেই তাঁর স্ত্রী ক্যামিলা অফিসিয়ালি হলেন রানি ক্যামিলা। তাই তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক পরেই রাজমুকুট পরিয়ে ক্যামিলাকে রানির স্বীকৃতি দেওয়া হয়। এদিন রাজ্যাভিষেকের প্রাক্কালে ব্রিটেন রাজপরিবারের তরফে বিশ্বের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন তৃতীয় চার্লস।

এদিন ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা চার্লসের এই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। রাজাকে আর্চবিশপ বলেন, নতুন রাজা যেন তাঁর শাসনকালে আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা অক্ষুণ্ণ রাখেন। এরপরই রাজা তৃতীয় চার্লস পবিত্র গসপেলে (Gospel) হাত রেখে শপথ নেন এবং আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সঠিক রাখার অঙ্গীকারও করেন। তবে বহু দিন আগেই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গিয়েছিল। দিনও আগে থেকেই ঘোষণা করা ছিল। আর সেই মতো শনিবার, ৬ মে রাজা চার্লসের অভিষেকানুষ্ঠান সম্পন্ন হচ্ছে লন্ডনে। গত কয়েকদিন ধরেই সারা পৃথিবী থেকে বহু বিশিষ্ট মানুষ উপস্থিত হচ্ছিলেন সেখানে। স্বভাবতই ভারত থেকেও বিশিষ্ট ব্যক্তিরা গিয়েছেন। সেই তালিকায় যেমন রয়েছেন বিদেশের রাজ পরিবারের সদস্য যেমন মোনাকোর রাজকুমার দ্বিতীয় অ্যালবার্ট ও রাজকুমারী শার্লিন, ভুটানের রাজা জিগমি খেসার নামগেল ওয়াংচুক ও রানি জেটসুন পেমা, স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেটিজিয়া। থাকবেন একাধিক সম্মানীয় অতিথি ও রাজনীতিকরাও। অনুষ্ঠানের সাক্ষী থাকতে ব্রিটেনে উপস্থিত হয়েছেন ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় ও অভিনেত্রী সোনম কাপুর। পাশাপাশি উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে ১৯৫৩ সালে রানি এলিজাবে থেরে মাথায় মুকুট ওঠার স্মৃতি উস্কে ফের সেজে উঠেছে ওয়েস্টমিনস্টার অ্যাবে। পাশাপাশি রাজা তৃতীয় চার্লসের অভিষেকানুষ্ঠানে হাজির ছিলেন ইংল্যান্ডের উচ্চপদস্থ সরকারি প্রতিনিধি, আন্তর্জাতিক দুনিয়ার গুরুত্বপূর্ণ প্রতিনিধিরাও।

তবে এদিন দায়িত্ব নেওয়ার পর চার্লস রাজা হলে যে যে দেশের আনুষ্ঠানিক দায়িত্ব পেতে চলেছেন, অ্যান্টিগা ও বারবুডা, অস্ট্রেলিয়া, দ্য বাহামাস, বেলিজ, কানাডা, গ্রেনাডা, জামাইকা, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস ও নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস, সোলোমন দ্বীপপুঞ্জ, তুভালু ও বিট্রেন যুক্তরাজ্যের আনুষ্ঠানিক দায়িত্বভার গ্রহণ করলেন। তবে আট মাস আগে ৮ সেপ্টেম্বর নিজে থেকেই সিংহাসনে রাজা হিসেবে আসীন হয়েছিলেন চার্লস। এবার তাঁর রাজ্যাভিষেক হল।

 

 

Previous articleসাগরদিঘিতে কংগ্রেসের জয়ে লাভ হয়েছে বিজেপির: তীব্র আ.ক্রমণ অভিষেকের
Next articleচেন্নাইয়ের বিরুদ্ধে খেলতে নেমে লজ্জার নজির গড়লেন রোহিত