ট্রেলার থেকেই বি.তর্ক, কেমন হল ‘দ্য কেরালা স্টোরি’

কোনও সম্প্রদায়কে আঘা.ত করা নয় বরং জ.ঙ্গি সম্প্রদায়ের সম্পর্কে বেশ কিছু তথ্য ফাঁ.স করাই ছিল এই সিনেমার মূল উপজীব্য। পটভূমি কেরালা (Kerala)।

বিত.র্ক (Controversy) যেন বিনোদন জগতের প্রতিশব্দ হয়ে দাঁড়িয়েছে। আর ঠিক সেই কারণেই সদ্য মুক্তিপ্রাপ্ত একটা সিনেমাকে ঘিরে এত আলোচনা সোশ্যাল মিডিয়ায় (Social media)। বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’কেও ছাপিয়ে যাচ্ছে ‘দ্য কেরালা স্টোরি’(The Kerala Story)। ট্রেলার দেখেই ফোঁস করে উঠেছিলেন যাঁরা, আদৌ কি ছবি মুক্তির পর সিনেমার আসল গল্প সম্পর্কে কোনও ধারণা হয়েছে তাঁদের? পরিচালক সুদীপ্ত (Director Sudipto Sen)আগেই বলেছিলেন ধর্ম বিরোধী নয় এই ছবি। কোনও সম্প্রদায়কে আঘাত করা নয় বরং জঙ্গি সম্প্রদায়ের সম্পর্কে বেশ কিছু তথ্য ফাঁস করাই ছিল এই সিনেমার মূল উপজীব্য। পটভূমি কেরালা (Kerala)।

সিনেমার শুরুতেই দেখা গেল ছবির কেন্দ্রীয় চরিত্র হিন্দু তরুণী শালিনী উন্নিকৃষ্ণণ ভাগ্যের ফেরে ফতিমা। ‘ফাঁদ’ পেতে শালিনীকে ফতিমা করে তোলার কথাই জানিয়েছেন পরিচালক। ধর্মান্তরিত মহিলার জঙ্গি দলে যোগ দেওয়ার ঘটনাও যথেষ্ট মর্মস্পর্শী। মূলত এই জীবন সংগ্রামকে কেন্দ্র করে ‘দ্য কেরালা স্টোরি’। সত্য ঘটনা অবলম্বনে এই ছবির গল্প তৈরি করতে চুল চেরা বিশ্লেষণ করেছেন পরিচালক সুদীপ্ত। সংবাদমাধ্যমের সামনে তিনি জানান ‘‘আমি কখনওই বলিনি কেরালায় যে সব মেয়েদের ধর্মান্তরণ হচ্ছে তাঁরা আইসিস-এ যোগ দিচ্ছেন। আমার প্রশ্ন, মেয়েগুলো একেবারে উবে যাচ্ছে কী ভাবে?’’ ছবির সমালোচনায় কংগ্রেস, প্রচারে বিজেপি। কর্ণাটকে নির্বাচনী প্রচারে এই সিনেমাকে হাতিয়ার করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুক্তির আগে এই সিনেমায় এসেছে সেন্সরের কাঁচি, অন্তত ১০টি দৃশ্য বাদ দিতে হয়েছে।

যে তিনজন মহিলার জীবনকে কেন্দ্র করে এই ছবির গল্প, বাস্তবে একজন আফগানিস্তানের জেলে বন্দি। অন্যজন আত্মহত্যা করেছেন আর তৃতীয় জনকে ক্রমাগত ধর্ষিতা হতে হয়েছে ।আপাতত তিনি গা ঢাকা দিয়েছেন। পরিচালক সুদীপ্ত নিজেই সংবাদমাধ্যমে বলেছেন এইসব কথা। নির্মাতারা বলছেন, ছবিতে একটি সংলাপ ছিল, যেখানে বলা হয় ‘ভারতীয় কমিউনিস্টরা দু’মুখো’। ‘ভারতীয়’ শব্দটি বাদ দেওয়া হয়েছে এই সংলাপ থেকে। ভারতের সাম্প্রতিক রাজনৈতিক আবহে সুদীপ্ত সেনের এই ছবি না দেখে মন্তব্য করা উচিত নয়, এমন কথাই বলছেন ছবির কলা কুশলীরা।



 

Previous articleঅমৃতসরে স্বর্ণমন্দিরের কাছে বি.স্ফোরণ! গুরুতর জ.খম পুণ্যার্থীরা
Next articleপায়ে বল: বেলডাঙায় উদীয়মান খেলোয়াড়দের পাশে অভিষেক